নানিয়ারচরে ইউপি চেয়ারম্যান, সদস্য ও সচিবদের প্রশিক্ষণ সমাপনী

fec-image

উপজেলা পর্যায়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য ও সচিবদের নিয়ে ৩ দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। জাতীয় স্থানীয় সরকার ইনন্সটিটিউটের সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করে রাঙামাটির নানিয়ারচর উপজেলা প্রশাসন।

সোমবার থেকে শুরু হওয়া ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা।

মৌলিক এই প্রশিক্ষণে জাতীয় স্থানীয় সরকার ইনন্সটিটিউট (এনআইএলজি) কর্মকর্তা মো. নুরুল ইসলাম, জন্ম ও মৃত্যু নিবন্ধন নিয়ে স্থানীয় সরকার পরিষদ কর্মকর্তা (ডিডিএলজি) মো. মামুন, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নানিয়ারচর উপজেলা প্রকৌশলী আব্দুল মজিদ, কৃষি বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. টিপু সুলতান ও দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শুপ্তশ্রী সাহা প্রশিক্ষণ প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রগতি চাকমা বলেন, নিম্ন পর্যায়ে ইউনিয়ন পরিষদ এবং উচ্চ পর্যায়ে রয়েছে মন্ত্রী পরিষদ। এভাবে সরকারি সুবিধাসমূহ জনগণের দৌড়গোড়ায় পৌঁছায়। এই প্রশিক্ষণ আপনাদেরকে যোগ্য জনপ্রতিনিধি হিসেবে গড়ে তুলবে।

ব্যক্তব্যে ফজলুর রহমান বলেন, জনগণের নিকট আপনারা দ্বায়বদ্ধ। সরকারের পক্ষ থেকে পাওয়া সুবিধাসমূহ জনগণের নিকট সুসম বন্টন করতে হবে। প্রশিক্ষণলব্ধ জ্ঞ্যান বাস্তবে প্রয়োগ করে আপনারা সরকারকে সহযোগিতা করবেন।

এতে নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নুর জামাল হাওলাদার, নানিয়ারচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাপ্পি চাকমা, সাবেক্ষ্যং ইউপি চেয়ারম্যান উত্তম প্রিয় চাকমা, বুড়িঘাট ইউপি চেয়ারম্যান কল্পনা চাকমা, ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান বাসন্তি চাকমা, নানিয়ারচর ও সাবেক্ষ্যং (অ. দা) ইউপি সচিব সুমন বড়ুয়া, ঘিলাছড়ি ও বুড়িঘাট (অ. দা) ইউপি সচিব শান্তি জীবন চাকমাসহ প্রতিটি ওয়ার্ডের সদস্য এবং সংরক্ষিত নারী আসনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় ইউপি চেয়ারম্যান, সদস্য ও সচিবদের মাঝে জনপ্রতিনিধিত্বমূলক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও গ্রামীণ উন্নয়ন, কৃষি ও কৃষক উন্নয়ন, সমন্বিত বালাই দমন, দুর্যোগ ব্যবস্থাপনা, সরকারী বিভিন্ন প্রকল্প, নারী ও শিশু নির্যাতন, স্থানীয়দের জান-মালের নিরাপত্তা বিধান করা, ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন কমিটি গঠনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সমাপনী শেষে অতিথিরা প্রশিক্ষণ গ্রহণকারী জনপ্রতিনিধিদের মাঝে সনদ বিতরণ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চেয়ারম্যান, নানিয়ারচর, প্রশিক্ষণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন