নানিয়ারচরে বিরল প্রজাতির উড়ন্ত কাটবিড়াল, বনবিভাগকে হস্তান্তর

fec-image

রাঙামাটি জেলার নানিয়ারচরে বিরল প্রজাতির চারটি উড়ন্ত বন কাঠবিড়াল ধরা পড়েছে। শনিবার (০৪ সেপ্টেম্বর ) সকাল ১০টায় নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকায় ৭নং টিলার পাশে বনের ঝোঁপে কাঠাল গাছে মো. মাহফুজুর রহমানের ছেলে মো. সরোয়ার( ১৬)এর হাতে ধরা পড়ে উড়ন্ত কাঠ বিড়ালগুলি।

নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার শিউলী রহমান তিন্নী এবং থানার অফিসার ইনচার্জ সাব্বির রহমানের তত্ত্বাবধানে স্থানীয় বনবিভাগ কর্মকর্তা আব্দুল আজিজের কাছে উড়ন্ত বন কাঠবিড়াল গুলিকে হস্তান্তর করেন। পরে বুড়িঘাট ৭নং টিলা এলাকার গভীর জঙ্গলে প্রাণীগুলোকে অবমুক্ত করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, মো. সফিউল ইসলাম, নেকজান বেগম, কবির হোসেন, আব্দুল কুদ্দুস (অফিস সহকারী, বনবিভাগ, বুড়িঘাট), গ্রাম পুলিশ ছগির হোসেন, ভিডিপির পিসি মিন্টু মিয়া ও এমদাদুল হক(হাবিলদার)।

বন বিভাগ কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, পাহাড়ে এই প্রাণী এখন বিলুপ্ত। পাওয়া যায় না বললেই চলে। এটি বিরল প্রজাতির উড়ন্ত কাঠবিড়াল।

বনবিভাগ কর্মকর্তা আব্দুল আজিজ আরও বলেন, পাহাড়ে গাছপালা কেটে বন উজাড় করার ফলে বন্য প্রাণীদের আবাসস্থলের ক্ষতি ও খাদ্যের সংকট দেখা দিয়েছে। তাই খাদ্যের খোঁজে বিভিন্ন সময় প্রাণীরা লোকালয়ে ঢুকে পড়ে মানুষের হাতে ধরা পড়ে। লোকালয়ে ঢুকে পড়া প্রাণীরা যাতে আক্রান্ত না হয় সেদিকে উপজেলা বনবিভাগ কড়া নজর রাখছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − 2 =

আরও পড়ুন