’নারীরা এগিয়ে আসলে দেশ দ্রুত সমৃদ্ধশালীতে পরিণত হবে’

fec-image

সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উদযাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ র্মাচ) কক্সবাজারের উখিয়াস্থ স্কাস অফিসের সম্মেলন কক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। স্থানীয় নারী যারা স্কাসে কর্মরত রয়েছে এবং তাদের মা ও শ্বাশুড়ীদের নিয়ে এই আয়োজন করা হয়। তারা যেন বুঝতে পারে নিজেদের মর্যাদা রক্ষার গুরুত্ব।

শুরুতে আন্তর্জাতিক নারী দিবস ২০২১ “করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব” এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় সংগীত ও নারী দিবসের শ্লোগান সহকারে কেক কেটে এবং মোমবাতী প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা হয়।

এ সময় উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, সমাজে এখন আর নারীরা পিছিয়ে নেই। নারীরা মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে শুরু করে রাষ্ট্রের প্রতিটি গুরুত্বপূর্ণ কাজে সফলতার সাথে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শীতায় আজ নারীরা সামনে আসার সুযোগ পেয়েছেন বলে তিনি উল্লেখ করেন।

স্কাস চেয়ারম্যান জেসমিন প্রেমাকে উদাহরণ দিয়ে তিনি বলেন, একজন নারী চাইলে সমাজকে পরির্বতন করতে পারে। সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে ভুমিকা রাখতে পারেন। তার মতো নারী উদ্যেক্তারা এগিয়ে আসলে বাংলাদেশ দ্রত সমৃদ্বশালী দেশে পরিনত হবে।

উপজেলা নিবার্হী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, যে কোন সমাজ পরির্বতন করতে হলে নারীদের সু প্রতিভাকে বিকাশিত করতে হবে। তিনি বলেন, বাল্যবিয়ের মত বিষয় গুলো একজন নারীর জন্য সবচেয়ে বড় ক্ষতিকর দিক। যা একজন নারীর জীবনকে অংকুরে ধ্বংস করে দেয়।

তিনি নারীদের অধিকার যেন শুধু নারী দিবসের মধ্যে সীমাবদ্ধতা না রেখে নিজেদের অধিকার সম্পর্কে সচেতন থাকার কথাও উল্লেখ করেন।

নারী দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে স্কাস চেয়ারম্যান জেসমিন প্রেমা বলেন, কক্সবাজার জেলার পিছিয়ে পড়া নারীদের অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাই আমাদের উদ্দেশ্য। নারীকে শুধু নারী চিন্তা না করে, মানুষ হিসাবে চিন্তা করা আমাদের সকলের দায়িত্ব।

তিনি বলেন, ‘‘আমি নারী আমি পারি, আমি পারব আমি করব জয়’’ এ স্লোগান যেন প্রতিটি নারীর মধ্যে জাগ্রত হয়। মানুষের চিন্তা চেতনায় ও পরিবারের মধ্যে যদি নারী বৈষম্যতার দূরীভুত করা সম্ভব হয় তাহলে এই সমাজ পরিবর্তন হতে বেশি সময় লাগবে না।

উপস্থিত থেকে বক্তব্য রাখেন, এপিবিএন ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল হক, উখিয়া মহিলা আওয়ামী লীগের সভাপতি কাউসার জাহান চৌধুরী নিগার, কক্সবাজার প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম, ওয়ান বাংলাদেশ কক্সবাজার সভাপতি বিশিষ্ট সাংবাদিক ও যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী, উখিয়া প্রেসক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার, উখিয়া অনলাইন প্রেসক্লাব সভাপতি শফিক আজাদ, উখিয়া অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়া, রিপোর্টার্স ইউনিটি উখিয়া সভাপতি শরিফ আজাদ, কেএনএইচ বাংলাদেশ এর প্রতিনিধি চয়ন চক্রবর্তী, এমডিএম প্রতিনিধি, এডাব্লিউসিআরআরআরআরসি প্রজেক্ট কো-অডিনেটর সাইকোলজিস্ট তৌহিদুল মোস্তফা প্রমুখ।

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষে স্কাসের পক্ষ থেকে বিভিন্ন সংগঠন, শ্রেষ্ঠ কর্মী, মা, মেয়ে, বউ, শ্বাশুড়িকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এসময় উপস্থিতি ছিলেন প্রেমার একমাত্র ছেলে ইসফার।

টেকনিক্যাল অফিসার তাজনীন আক্তার ও সাইকোলজিস্ট নুসরাত জাহানের পরিচালনায় অনুষ্ঠিত নারী দিবসের আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − two =

আরও পড়ুন