নারী ধর্ষণ খুন নির্যাতন আর চাই না: স্কাস চেয়ারম্যান

fec-image

বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস)’র চেয়ারম্যান জেসমিন প্রেমা বলেন, করোনাকালীন সময়ে নারী নির্যাতন, ধর্ষণ, খুন, বাল্য বিবাহের মত ঘটনা তুলমূলক হারে বেড়েছে, আমরা আর এই ধরনের ঘটনা চাইনা।

বুধবার (৩০ সেপেম্বর) সকাল ১০টায় উখিয়া উপজেলা পরিষদ হল রুমে সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) আয়োজিত জার্মানী দাতা সংস্থা KNH এর সহযোগীতায় অনুষ্ঠিত করোনাকালীন সময়ে ‘নারীর অবস্থা ও অবস্থান জানার জরিপ পূর্বকালীন মতবিনিময় সভায়’ সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছেন। সরকারি দপ্তরের সচিব, সংসদে সংরক্ষিত নারী সংসদ সহ সরকারি বিভিন্ন দপ্তরের উচ্চ পদে নারী স্থান দিয়েছেন এবং নারী ক্ষমতায়নের কাজ করছেন। এছাড়াও তিনি নারীর মর্যদাপূণ অধিকার প্রতিষ্ঠার জন্যে অগ্রণী ভূমিকা রাখছেন।

আর আমাদের পক্ষ থেকে নারীদের অধিকতর গুরুত্ব দিয়ে চাকরি থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্রের  নারীদের অংশ গ্রহণ বাড়ানোর কাজ করছি।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, জেলা পরিষদ সদস্য আশরাফ জাহান কাজল, উপজেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি কাউসার জাহান নিগার, দাতা সংস্থা KNH এর, ন্যাশনাল কো-অডিনেটর মাটিলদা টিনা বৈদ্য, উখিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলাম এবং MDM প্রতিনিধি ও AMURT প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এসময়, উপেজলার ৫ ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্যগণ, কমিউনিটি লিডার (মহিলা), পরিবার পরিকল্পনা সুপারভাইজারগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের মহিলা শিক্ষকগণ, মহিলা সমিতির প্রতিনিধিগণ ছাড়াও সরকারি বেসরকারি প্রতিনিধিগণ উপস্থিত থেকে নারী ক্ষমতায় ও নারী প্রতি সহিংসতা, ধর্ষণ, বাল্য বিবাহসহ সামাজিক নানানধিক নিয়ে মত বিনিময় করেন।

মতবিনিময় সভায় স্থানীয় ও জাতীয় পর্যায়ের গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। স্কাসের পক্ষে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, শিশু সুরক্ষা ও নারী ক্ষমতায়ণ প্রল্পের সম্মন্বয়ক রোনাল্ড চাকমা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মো. সালেহ উদ্দিন, সিনিয়র সাইকোলজিষ্ট তৌহিদুল মোস্তফা।

মতবিনিময় সভায় প্রেজেন্টেশন উপস্থাপনা করেন পিএসএস কো-অর্ডিনেটর তারিকুল ইসলাম ও টেকনিক্যাল অফিসার তাসনিন আক্তার।

এদিকে সকাল ১০টায় জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষ্যে উপজেলা চত্বরে স্কাসের সহযোগিতায় ও উপজেলা প্রসাশন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’ এই পতিপাদ্য বিষয় কে সামনে নিয়ে এক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে মোমবাতি প্রজ্জ্বলন করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ, সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা, স্কাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + eighteen =

আরও পড়ুন