পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে রাঙ্গামাটিতে এ্যাডভোকেসি সভা

রাঙামাটি প্রতিনিধি:

`পরিকল্পিত পরিবার গড়ি, মাতৃমৃত্যু রোধ করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ৩০শে ডিসেম্বর ২০১৭ হতে ৪ জানুয়ারি ২০১৮ পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন উপলক্ষে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় আয়োজিত এ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে সিভিল সার্জন ডা.শহীদ তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বক্তব্য দেন।

এসময় আরো উপস্থিত ছিলেন রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, রাঙ্গামাটি পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম শাহানওয়াজ, রাঙ্গামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমাসহ বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা। সেবা সপ্তাহের পরিকল্পনা পূর্বের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন জেলা মা ও শিশু কেন্দ্রের চিকিৎসক ডা. বেবী ত্রিপুরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, দেশ থেকে মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।  তিনি বলেন, শুধু শহর কেন্দ্রিক এ ধরনের সভা করলে হবেনা। তৃণমূল পর্যায়েও এ ধরনের সচেতনতামূলক সভা করতে হবে। দেশে  দিন দিন যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে ভবিষ্যতে দেশ ভারসাম্য হারাবে।

তিনি বলেন, ছোট পরিবার সুখী পরিবার। ছোট পরিবার হলে সুখ শান্তি ও আর্থিক স্বচ্ছলতা বৃদ্ধি পায়। আর পারিবারিক উন্নয়ন ঘটলে সমাজ তথা দেশের উন্নয়ন ত্বরান্বিত হয়। তিনি পরিবার পরিকল্পনার পদ্ধতি সম্পর্কে তৃণমূল পর্যায়ের বসবাসকারীদের মধ্যে আরো সচেতনতা বাড়াতে মাঠকর্মীদের পরামর্শ দেন।

তিনি বলেন, আগামী প্রজম্মকে সুস্থ ও সুন্দর ভাবে পৃথিবীর মুখ দেখাতে সঠিক ও সুন্দর জীবন গঠনের জন্য নিরাপদ জন্মদানের কোন বিকল্প নেই। তাই গর্ভকালীন ও পরবর্তী সময়ে পরিবারের সদস্যদের মায়ের ও শিশুর যত্ন নিতে হবে। কারণ আগামীতে সুস্থ সন্তানরাই আমাদের দেশের কর্ণধার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 5 =

আরও পড়ুন