parbattanews

খাগড়াছড়িতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের স্বাস্থ্যবিধি মেনে প্রসূতি সেবা প্রদানে অঙ্গীকার

“করোনাকালে অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি: এই প্রতিপাদ্যে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর সেবা ও প্রচার সপ্তাহ পালন করেছে।
এ উপলক্ষে রবিবার (৬ ডিসেম্বর) সকালে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কার্যালযয়ে ভারপ্রাপ্ত উপ পরিচালক নিটোল মনি চাকমার সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তারা বলেন,” করোনাকালে প্রাতিষ্ঠানিক ডেলিভারি ও দক্ষ সেবাদানকারী দ্বারা প্রসব ২০ শতাংশ হ্রাস পেলে মাতৃমৃত্যু হার বাডবে। এতে প্রতি লাখে মাতৃমৃত্যু হার বেড়ে ১৬৫ থেকে ১৯২ জনে পৌঁছাবে।

করোনাকালে মাতৃমৃত্যুর হার কমাতে অনাকাঙ্খিত গর্ভধারণ রোধ করার আহ্বান জানানো হয়।করানোকালে প্রসূতি মায়েদের বাড়তি যত্ন ও সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়। খাগড়াছড়ি জেলার ৯ উপজেলায় করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে প্রসূতি সেবা প্রদান করা হবে জানিয়েছেন পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তারা।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, ডাক্তার জয়া চাকমা, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি নুরুল আজম, খাগড়াছড়ি প্রেসক্লাবের সহ-সভাপতি জহুল আলম। এ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফং-এ খাগড়াছড়িতে কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা অংশ নেন।

সভার শুরুতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কংজরী চৌধুরীর মাতা শ্রীমতি মাসু চৌধুরীর প্রয়াণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

Exit mobile version