পাকিস্তানে ইসরায়েলিদের বহনকারী বিমানের জরুরি অবতরণ

fec-image

পাকিস্তানের সিন্ধ প্রদেশের রাজধানী করাচিতে জরুরি অবতরণ করেছে ফ্লাইদুবাইয়ের একটি বিমান। ওই সময় বিমানটিতে দুই ইসরায়েলি ছিলেন। এটি শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাচ্ছিল।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (১১ জুলাই) জানিয়েছে, বিমানটি রাতে করাচিতে অবতরণ করে।

পাকিস্তানের সঙ্গে দখলদার ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ইসরায়েলিদের নিরাপত্তা নিশ্চিতে তারা অন্য সবার সঙ্গে কাজ করেছে। বিমানটি পরবর্তীতে দুই ইসরায়েলিকে নিয়েই শ্রীলঙ্কার উদ্দেশ্যে ছেড়ে যায় বলে জানিয়েছে দেশটি।

ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে সৃষ্টি হওয়া ইসরায়েলের সঙ্গে বিশ্বের অনেক দেশের কূটনৈতিক সম্পর্ক নেই। যার মধ্যে বাংলাদেশও রয়েছে। মুসলিম প্রধান দেশগুলো মূলত ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে থাকে। তারা ইসরায়েলকে কোনো দেশ হিসেবে মনে করে না।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিশালী দেশ সৌদির সঙ্গেও ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে সাম্প্রতিক সময়ে সৌদি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাপারে আলোচনা করেছিল। আর সৌদির সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপন আটকাতে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর এই প্রক্রিয়া স্থগিত হয়ে যায়।

গত বছরও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন ছাড়া ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছিল সৌদি। কিন্তু হামাসের হামলার পর এই অবস্থান থেকে সরে এসেছে তারা। এখন সৌদি বলছে, ইসরায়েল যদি তাদের স্বীকৃতি চায় তাহলে আগে ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।

সূত্র: টাইমস অব ইসরায়েল

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন