parbattanews

পাকিস্তান-আফগানিস্তানে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৪৪

ভারি বৃষ্টির কারণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে আফগানিস্তান এবং পাকিস্তানে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে আফগানিস্তানে ৩১ জন নিহত হয়েছেন এবং প্রতিবেশী দেশ পাকিস্তানে ভূমিধসের ঘটনায় প্রাণহানি হয়েছে কমপক্ষে ১৩ জনের।

সোমবার (২৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

গতকাল রোববার আফগানিস্তানের দুর্যোগ মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমি বলেছেন, গত তিন দিনের বন্যায় কমপক্ষে ৩১ জন নিহত এবং ৭৪ জন আহত হয়েছেন। এ ঘটনায় এখনও ৪১ জন নিখোঁজ রয়েছেন বলেও জানান তিনি।

তিনি বলেন, রাজধানী কাবুল, ময়দান ওয়ারদাক এবং গজনি প্রদেশে আকস্মিক বন্যা আঘাত হেনেছে। নিহতদের বেশির ভাগই পশ্চিম কাবুল ও ময়দান ওয়ারাদকে। বন্যায় প্রায় আড়াইশ’ গবাদিপশু মারা গেছে বলেও জানান রহিমি।

তালিবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, কাবুলের পশ্চিমে অবস্থিত ময়দান ওয়ারদাক প্রদেশের জালরেজ জেলায় দ্রুত বাড়তে থাকা বন্যার পানিতে ঘুমের মধ্যে অন্তত ১২ জন প্রাণ হারিয়েছেন। এ সময় প্রায় ৪০ জন লোক নিখোঁজ হন এবং শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে যায়। ভুক্তভোগীদের অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে বলেও জানান তিনি।

এদিকে গতকাল রোববার পাকিস্তানের বিভিন্ন অংশে বর্ষা মৌসুম অব্যাহত থাকায় ভারি বর্ষণ ও ভূমিধসের কারণে ১৩ জন মারা গেছে এবং সাতজন আহত হয়েছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশে গত ৪৮ ঘণ্টায় ভারি বৃষ্টির কারণে নয়জন প্রাণ হারিয়েছেন।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র তৈমুর খান বলেছেন, ভারি বৃষ্টিপাত ও বজ্রপাতের কারণে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে অন্তত ৭৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ জুন বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে পাকিস্তানে ১০১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। নিহতদের মধ্যে ১৬ জন নারী এবং ৪২ জন শিশু।

Exit mobile version