ভাইবোনছড়ার গর্জনটিলা মন্দিরের জরাজীর্ণ অবস্থা

fec-image

পানছড়ি উপজেলার সীমান্তবর্তী ভাইবোনছড়া ইউপি’র ১নং ওয়ার্ডে অবস্থিত গর্জনটিলা গ্রাম। এই গ্রামের বেশিরভাগ লোক ত্রিপুরা সম্প্রদায়ের। ধর্মীয় কার্যাদি সম্পাদনের জন্য গ্রামে রয়েছে একটি জরাজীর্ণ শিব মন্দির। যা গর্জনটিলা পাড়া শ্রী শ্রী শিব মন্দির নামে পরিচিত। এলাকার প্রায় ত্রিশটির অধিক পরিবার এই মন্দিরে শিব পূজা, নারায়ন পূজা, সরস্বতী পূজা, লক্ষ্মীপূজা পালন করে থাকে।

বাঁশের বেড়া দিয়ে নির্মিত মন্দিরটির অবস্থা খুবই জরাজীর্ণ। ছোট্ট বেড়ার ঘরের মন্দিরে সর্বোচ্চ আসন গ্রহণ করতে পারে আট থেকে দশজন। অর্থনৈতিক সঙ্কটের কারণে জরাজীর্ণ মন্দিরটি বড় পরিসরে নির্মাণের কাজ করা সম্ভব হচ্ছেনা। ফলে দোলযাত্রা, মহানামযজ্ঞের মতো ধর্মীয় অনুষ্ঠান পালন করা যাচ্ছে না।

সরেজমিনে গেলে এলাকার বয়োবৃদ্ধ মলিন সেন, মিলন কান্তি ও শশী বিকাশ ত্রিপুরা জানান, এলাকার সুবল কিরণ ত্রিপুরা মন্দির নির্মাণের জন্য বিশ শতক জায়গা দান করেন। যার মাঝে ১৯৯৬ সালে নির্মিত হওয়া এই মন্দিরে আজো লাগেনি আধুনিকতার ছোঁয়া।

মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক বিনোদ কুমার ত্রিপুরা ও খাগড়াছড়ি সরকারি কলেজের শিক্ষার্থী পরেশ ত্রিপুরা জানান, মন্দিরটির অবস্থা খুবই জরাজীর্ণ।

২৯৮নং আসনের মাননীয় সাংসদ, খাগড়াছড়ি জেলা প্রশাসক ও জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয় সু-দৃষ্টি দিলে মন্দিরটি আধুনিকায়ন হবে বলে ধারণা করছেন তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন