parbattanews

পানছড়ি বাজারে পৌনে দুই কেজি ওজনের দেশীয় বেল

পানছড়ি বাজারে দেখা গেল পৌনে দুই কেজি ওজনের দেশীয় বেল। ১১ এপ্রিল হাটের দিনে বিক্রির জন্য পানছড়ি বাজারে নিয়ে আসে উপজেলার ৩নং পানছড়ি ইউপির তালতলা জ্যোর্তিময় কার্বারী পাড়ার বিশ্বনাথ দেওয়ান। তার পিতার নাম অতুল চন্দ্র দেওয়ান।

বিশ্বনাথ দেওয়ানের সাথে কথা হলে তিনি জানান, তার বাড়ির বেল গাছটির বয়স প্রায় পঁচিশ বছর। গাছটিতে দীর্ঘ বছর ধরে বড় জাতের বেল ধরে। বিশালাকার এই গাছে সর্বোচ্চ ত্রিশ থেকে চল্লিশটি বেল ধরে যা সাইজে অনেক বড়। এই গাছে সর্বোচ্চ দুই কেজি ওজনের বেল ধরেছে।

প্রতিটি বেল স্থানীয় বাজারে পঞ্চাশ টাকা দরে বিক্রি হয়। এই সাইজের বেল দেখে তিনি নিজেও অবাক বলে জানান। এতো বড় দেশীয় বেল বাজারে বিরল বলে জানালেন উৎসুক দর্শনার্থীরা।

উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অরুনাংকর চাকমা জানান, এ উপজেলায় বানিজ্যিকভাবে এখনো বেলের চাষাবাদ শুরু না হলেও স্থানীয় লোকজন বসত বাড়িতে দু’একটি করে গাছ লাগিয়ে পারিবারিক চাহিদা মিটাচ্ছে। সেক্ষেত্রে স্বীকৃত কোন জাত না থাকলেও স্থানীয়ভাবে দুটি জাত পরিলক্ষিত হয়। একটি আকারে ছোট, সংখ্যায় বেশি ধরে অন্যটি আকারে বড় সংখ্যায় কম ধরে। তাছাড়া স্থানীয় কৃষকরা কোন প্রকার পরিচর্যা ছাড়াই বেল উৎপাদন করে থাকে। সেক্ষেত্রে যেসব এলাকার মাটি উর্বর সেসব এলাকায় বেলের উৎপাদন বেশি ও ফলের আকার বড় হয়। তবে বিশ্বনাথ দেওয়ানের গাছের বেলের সাইজ বেশ বড়।

Exit mobile version