parbattanews

পানিতে ডুবে আছে স্কুলের মাঠ, অ্যাসেম্বলি ও খেলাধুলা বন্ধ

বৃষ্টির পানিতে ভরপুর হয়ে গেছে স্কুলের মাঠ। ফলে অ্যাসেম্বলি ও খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। এমন দৃশ্য দেখা মেলে কক্সবাজারের
পেকুয়া উপজেলার রাজাখালী হাজী শের আলী সিকদার প্রাথমিক বিদ্যালয়ে।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলায় সবকটি প্রাথমিক বিদ্যালয়ের চারদিকে পাকা সীমানা প্রাচীরে ঘেরা খেলার মাঠ থাকলেও রাজাখালী হাজী শের আলী সিকদার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তারই ব্যতিক্রম। নেই কোন খেলার মাঠ।

সূত্রে জানায়, বিদ্যালয়বিহীন ১৫০০ বিদ্যালয়ের আওতায় হাজী শের আলী সিকদার সরকারি প্রাথমিক বিদ্যালয় বিগত ২০১২ সালে প্রতিষ্ঠা লাভ করে। ২০১৫ সালের দিকে বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চালু করা হয়। বিদ্যালয়ে ৪ কক্ষবিশিষ্ট একতলা একটি ভবন রয়েছে। তিনটি কক্ষে শ্রেণি কার্যক্রম পরিচালিত হয়। বর্তমানে বিদ্যালয়ে ২৫৮ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আরফাত জানান, বিদ্যালয়ে শিক্ষক সংকট প্রকট। মোট ৫ জন শিক্ষকের মধ্যে মাত্র ২ জন শিক্ষক দিয়ে বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরো জানান, অফিসিয়াল কাজে প্রধান শিক্ষক চলে গেলে মাত্র ১ জন দিয়ে পুরো বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পরিচালনা করা সম্ভবপর হয়ে উঠছে না। বিদ্যালয়ের সামনে জায়গা নিয়ে বিরোধ থাকার কারণে সীমানা প্রাচীর করা যাচ্ছে না। তাছাড়া বিদ্যালয়ের সামনে বৃষ্টির পানিতে তলিয়ে যাওয়ার কারণে অ্যাসেম্বলি করা সম্ভব হচ্ছে না।

স্থানীয় ইউপি সদস্য হোসাইন শহীদ সাইফুল্লাহ জানান, বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টে অত্র বিদ্যালয়টি সারাদেশে চ্যাম্পিয়ন হয়ে রাজাখালী তথা কক্সবাজারবাসীর সম্মান বয়ে এনেছিল।

বিদ্যালয় পরিচালনা কমিটির সহসভাপতি কামাল হোসেন জানান, বিদ্যালয়ে পুকুর ভরাট ও মাঠ ভরাট করা জরুরিভাবে প্রয়োজন।

তিনি আরো জানান, বিদ্যালয়ের পাশে পুকুর থাকা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যে কোন মুহূর্তে শিশুরা গর্তে পড়ে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও রাজাখালী ইউপির চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল জানান, বিদ্যালয়টি অত্যন্ত অবহেলিত। এ অজপাড়াগাঁয় বিদ্যালয় প্রতিষ্টা জরুরি মনে করে আমরা বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছি। বিদ্যালয়ের ভবনও আরো প্রয়োজন। তিনি বিদ্যালয়ের উন্নয়নে সরকারি-বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানান।

Exit mobile version