পার্বত্য অঞ্চলের টেকসই উন্নয়নে সমন্বিত উদ্যোগ গ্রহণে আন্তঃমন্ত্রণালয় মতবিনিময় সভা

নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে মন্ত্রণালয়ের সভাকক্ষে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে জীব বৈচিত্র, বন ও পরিবেশ সংরক্ষণ বিষয়ক আন্তঃ মন্ত্রণালয় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি সভায় সভাপতিত্ব করেন।

মতবিনিময় সভায় বীর বাহাদুর উশৈসিং বলেন, পার্বত্য চট্টগ্রামে নতুন বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্য ৫৬৫ কোটি টাকার প্রকল্প চলমান আছে। তাছাড়া ১০ হাজার ৮শ পরিবারকে সোলার প্রদান করা হয়েছে এবং ৩০ হাজার পরিবারকে প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।

মন্ত্রী আরো বলেন, পার্বত্য অঞ্চলের স্থানীয় জনগণের চাহিদা ও প্রয়োজনকে প্রাধান্য দিয়ে টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে। যাতে পার্বত্যবাসীর সামাজিক সেবা নিশ্চিতকরণে স্বাস্থ্য, শিক্ষা, সড়ক ও মহাসড়কসহ অনান্য বিষয়ে সমন্বয় সাধন করা হবে।

সভায় জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত ১০ বছরে পার্বত্য চট্টগ্রামের ব্যাপক উন্নয়ন সাধিত হলেও দুর্গমতা ও পশ্চাৎপদতার কারণে এ অঞ্চলে শিক্ষা, দারিদ্র্য তথা উন্নয়নের হার কাক্সিক্ষত মাত্রায় পৌঁছায়নি। তাই পার্বত্য অঞ্চলের জীব বৈচিত্র্য, বন ও পরিবেশকে অক্ষুণ্ন রেখে সমন্বিত টেকসই উন্নয়ন জরুরি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পার্বত্য বিষয়ক উপাদানগুলো যাতে প্রাধান্য পায় সেদিকে সর্বাধিক গুরুত্বারোপ করতে হবে। এক্ষেত্রে বান্দরবান পার্বত্য জেলার থানচি উপজেলাকে একটি উন্নত সমৃদ্ধ তথা মডেল উপজেলা হিসেবে উন্নীতকরণে একটি সমন্বিত প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত হয়। পালাক্রমে সমগ্র পার্বত্য অঞ্চলের সব উপজেলায় একইভাবে উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হবে। উন্নয়নের জন্য মিশন, ভিশন ও একশন প্লান নির্ধারণপূর্বক সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সাথে সমন¦য় করে প্রকল্প গ্রহণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল আমিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈ হ্লাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + ten =

আরও পড়ুন