ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান

‘পার্বত্য এলাকায় ভূমি সমস্যা সমাধানে জরিপ সম্পন্ন করা জরুরি’

fec-image

ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মোঃ ইয়াকুব আলী পাটোয়ারী বলেছেন, তিন পার্বত্য জেলায় ভূমি জরিপ অত্যন্ত জরুরি। জরিপ ছাড়া ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান সম্ভব নয়।

তিনি আরও বলেন, পার্বত্য এলাকায় ভূমি রেজিস্ট্রির দীর্ঘসূত্রিতার নিয়মও পরিবর্তন করা উচিত। তিনি বলেন, উপজেলা থেকে জেলা প্রশাসকের অফিস এবং জেলা পরিষদ এভাবে রেজিস্ট্রির ফাইলের পিছে পিছে দৌঁড়াতে এখানকার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়। স্ব স্ব উপজেলায় ভূমি রেজিস্ট্রি চালু হলে মানুষের এ দুর্ভোগ লাঘব হবে।

খাগড়াছড়ির রামগড়ে স্থানীয় হেডম্যান ও কার্বারিদের সাথে ভূমি রাজস্ব বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শনিবার (৫ সেপ্টেম্বর) উপজেলা প্রশাসন ও ভূমি অফিসের আয়োজনে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। উপজেলা মিলনায়তনে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তার ভারপ্রাপ্ত দায়িত্বে নিয়োজিত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজীব কান্তি রুদ্র।

বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রামের উপ ভূমি সংস্কার কমিশনার এস এম শফি কামাল, খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোহাম্মদ সাঈদ মোমেন মজুমদার, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী।

প্রধান অতিথির বক্তব্যে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বলেন, হেডম্যান ও কার্বারীগণ ভূমি ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তাদের দায়িত্ব পালনের সুবিধার্থে হেডম্যান অফিস স্থাপন অত্যাবশ্যক।

এছাড়া দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা এবং তাদের সন্মানজনক সন্মানি ও অফিস পরিচালনার জন্য প্রয়োজনীয় বরাদ্দ থাকা দরকার। তিনি বলেন, এ বিষয়গুলো তিনি সরকারকে অবহিত করবেন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রামগড় থানার ওসি (তদন্ত) মোঃ মুনির হোসেন, হেডম্যান চাইথোয়াই চৌধুরী, প্রীতিময় চাকমা, সাচিং চৌধুরী ও কার্বারী আনন্দ মোহন বৈষ্ণব।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য জেলা, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন