পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়নের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে তিন পাহাড়ি সংগঠনের মানববন্ধন

Manikchari human chain program

পার্বত্যনিউজ ডেস্ক :

পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়নের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে আজ  বুধবার সকালে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন উপজেলায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। খাগড়াছড়ি জেলা সদরের চেঙ্গী স্কোয়ার, পানছড়ি, মহালছড়ি, দীঘিনালা, গুইমারা, মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি এবং রাঙামাটি জেলার কুদুকছড়ি, কাউখালী, নান্যাচর, বাঘাইছড়ি ও সাজেকে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

খাগড়াছড়ি জেলা:

খাগড়াছড়ি সদর: পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়িতে মানববন্ধন করেছে। ‘আইন শৃংখলার নামে পাহাড়ে রাষ্ট্রীয় সংস্থার ক্রস ফায়ার-চাঁদাবাজি-অপহরণ-গ্রেফতার বাণিজ্য সম্প্রসারণের বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি এক হও’ শ্লোগানে বুধবার সকাল ১০টায় জেলা শহরের চেঙ্গী স্কোয়ারে অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বিপুল চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি সদর উপজেলা ইউনিটের সংগঠক চরণসিং তঞ্চঙ্গ্যা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অংগ্য মারমা, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক বিজয় চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মিশুক চাকমা প্রমূখ।

মানববন্ধনে ‘র‌্যাব মোতায়েন = ক্রস ফায়ার-অপহরণ বাণিজ্য সম্প্রসারণ’; ‘রাষ্ট্রীয় খুনী সংস্থা র‌্যাব বাতিল কর’ ; র‌্যাব মোতায়েন, ‘পার্বত্য চুক্তি’ বাস্তবায়ন???’ ইত্যাদি শ্লোগান লেখা প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ৩ শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন।

মহালছড়ি : ‘সরকারের জাতিসত্তা ধ্বংসের চক্রান্ত, প্রতিবাদ প্রতিরোধে এগিয়ে আসুন’ এই শ্লোগানে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ির মহালছড়িতে মানববন্ধন করেছে গণতান্ত্রিক যুব ফোরাম ও পাহাড়ি ছাত্র পরিষদ। সকাল ১০টায় উপজেলা চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের মহালছড়ি উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক নিদর্শন খীসা, পাহাড়ি ছাত্র পরিষদের মহালছড়ি থানা শাখার সভাপতি তপন চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের মহালছড়ি কলেজ শাখার সাবেক সভাপতি তনয় চাকমা।

পানছড়ি: গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে খাগড়াছড়ির পানছড়িতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। ‌‌”পার্বত্য চট্টগ্রামে ক্রস ফায়ারের হোলি খেলা দেখতে প্রস্তুত নই” শ্লোগানে সকাল সাড়ে ৯টায় পানছড়ি বাজারে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি বরুণ বিকাশ চাকমা, সাধারণ সম্পাদক বিবর্তন চাকমা প্রমুখ।

দীঘিনালা: পার্বত্য চট্টগ্রামে র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) মোতায়নের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ এবং হিল উইমেন্স ফেডারেশন দীঘিনালায় মানববন্ধন করেছে। মানববন্ধন শেষে পাহাড়ি ছাত্র পরিষদ দীঘিনালা থানা শাখার ভারপ্রাপ্ত সভাপতি সুরেশ চাকমার সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক জহেল চাকমার সঞ্চালনায় লারমা স্কোয়ারে সমাবেশ অনুষ্ঠিত হয়।

গুইমারা: পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনে সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে খাগড়াছড়ির গুইমারায় মানববন্ধন করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন। বুধবার সকাল সাড়ে ৯টায় গুইমারা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড়ি ছাত্র পরিষদের মাটিরাংগা উপজেলা শাখার সভাপতি শান্তিময় চাকমার সভাপতিত্বে ও অমল ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সর্বানন্দ চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রামগড় সরকারী কলেজ শাখার সভাপতি শুভ চাকমা।

মানিকছড়ি: ‘আইন শৃঙ্খলার নামে পাহাড়ে রাষ্ট্রীয় সংস্থার ক্রস ফায়ার-চাঁদাবাজি-অপহরণ-গ্রেফতার বাণিজ্য সম্প্রসারণের বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি এক হও’ শ্লোগানে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ির মানিকছড়িতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন। বুধবার সকাল ১০টায় উপজেলার ধর্মঘর এলাকায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ইউপিডিএফ’র উপজেলা সংগঠক এসটিঅং মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সদস্য আপ্রু মারমা ও পাহাড়ি ছাত্র পরিষদের চিত্র চাকমা।

লক্ষ্মীছড়ি: ‘পাহাড়ে রাষ্ট্রীয় খুনী লেলিয়ে দেয়ার বিরুদ্ধে সোচ্চার হোন এই শ্লোগানে’ সকাল সাড়ে ১০টায় লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ মাঠে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রিপন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাদ্রী চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রতন স্মৃতি চাকমা।

রাঙামাটি জেলা:

কুদুকছড়ি: ‘আইন শৃংখলা রক্ষার নামে রাষ্ট্রীয় সংস্থার চাঁদাবাজি, অপহরণ বাণিজ্য বরদাস্ত করবে না’ এই আহ্বানে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাঙামাটির কুদুকছড়িতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির ব্যানারে বুধবার সকাল ১০টায় কুদুকছড়ি বাজারে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের রাঙামাটি জেলা শাখার আহ্বায়ক সুপ্রীম চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তি প্রভা চাকমা প্রমূখ।

নান্যাচর: পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনে সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে গণতান্ত্রিক যুব ফোরাম, পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশনের ব্যানারে রাঙামাটির নান্যাচর উপজেলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ‘আইন শৃঙ্খলার নামে পাহাড়ে রাষ্ট্রীয় সংস্থার ক্রস ফায়ার-চাঁদাবাজি-অপহরণ-গ্রেফতার বাণিজ্য সম্প্রসারণের বিরুদ্ধে পাহাড়ি-বাঙালি এক হও’ শ্লোগানে বুধবার সকাল ১০টায় উপজেলা রেস্ট হাউজ মাঠে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের নান্যাচর থানা শাখার আহ্বায়ক হিরা তালুকদার, উপজেলা ভাইস চেয়ারম্যান রণ বিকাশ চাকমা, সাবেক্ষ্যং ইউপি চেয়ারম্যান সুপন চাকমা প্রমূখ।

কাউখালী: ‘পাহাড়ে রাষ্ট্রীয় খুনী লেলিয়ে দেয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াও’ এই শ্লোগানে শ্লোগানে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারী সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাঙামাটির কাউখালীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল পৌনে ১০টায় কাউখালী উপজেলা সদরের কৃষি ব্যাংকের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে পাহাড়ি ছাত্র পরিষদের কাউখালী থানা শাখার সভাপতি কংচাই মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক রূপন মারমাহিল উইমেন্স ফেডারেশনের কাউখালী থানা শাখার সভাপতি মেমোরি চাকমা।

বাঘইছড়ি: পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার করঙাতলী বাজারে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত ঘন্টাব্যাপী মানবন্ধনে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি চিক্কোধন চাকমা ও সাংগঠনিক সম্পাদক জ্যোতির্ময় চাকমা।

সাজেক: বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের উজো বাজারে সকাল সাড়ে ৯টায় এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সাজেক নারী সমাজ ও সাজেক ভূমি রক্ষা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন সাজেক ভূমি রক্ষা কমিটি সভাপতি জ্ঞানেন্দু চাকমা, সদস্য বিমল কান্তি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক শাখার সভাপতি সুপন চাকমা।

এসব মানববন্ধনে বক্তারা বলেন, সারা দেশে র‌্যাব একটি খুনী বাহিনীতে পরিণত হয়েছে। পার্বত্য চট্টগ্রামের বিপুল সংখ্যক সেনা মোতায়েন থাকা সত্ত্বেও সরকার এই রাষ্ট্রীয় খুনী বাহিনীকে পার্বত্য চট্টগ্রামে মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। পার্বত্য চট্টগ্রামে এই খুনী বাহিনীকে মোতায়েন করা হলে সমতলের ন্যায় এখানেও খুন-গুম-ক্রসফায়ার ও নিপীড়ন-নির্যাতনের মাত্রা আরো বহুগুণে বৃদ্ধি পাবে। তাই র‌্যাব মোতায়েনের সরকারী সিদ্ধান্ত পার্বত্য চট্টগ্রামের জনগণের জন্য অশনি সংকেত হিসেবে দেখা দিয়েছে।

বক্তারা আরো বলেন, সম্প্রতি নারায়ণগঞ্জে এক প্যানেল মেয়রসহ ৭ জনকে খুনের ঘটনায় র‌্যাব জড়িত রয়েছে। এছাড়া চট্টগ্রামে মাজার লুট থেকে শুরু করে প্রতিনিয়ত যে খুন, গুম, অপহরণ ও ক্রসফায়ারের নামে বিনা বিচারে মানুষ হত্যার ঘটনা ঘটছে এসবে সাথে র‌্যাব প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছে। যার ফলে র‌্যাব এখন রাষ্ট্রীয় খুনী সংস্থায় পরিণত হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক সম্প্রদায় র‌্যাব বিলুপ্ত করারও প্রস্তাব দিয়েছে।

তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে পাহাড়িদের ন্যায্য আন্দোলনকে বলপূর্বক দমনের লক্ষে সরকার এখানে র‌্যাব মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এই সিদ্ধান্ত পাহাড়ি জনগণ কিছুতেই মেনে নেবে না। এর বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা।

বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়েনের সরকারি সিদ্ধান্ত বাতিল, নারায়ণগঞ্জে ৭ খুনের ঘটনায় জড়িত র‌্যাব সদস্য ও কর্মকর্তার বিচার, পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশে খুন-গুম,ক্রস ফায়ারের নামে বিনা বিচারে মানুষ হত্যা ও নিপীড়ন-নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন।

আরও খবর

রাঙ্গামাটিতে সংগীতশিল্পী অহৃত

মানিকছড়িতে দু’টি তাজা কার্তুজসহ ১ ইউপিডিএফ কর্মী আটক

রামগড়ে অস্ত্র ও গুলিসহ ২ উপজাতীয় সন্ত্রাসী আটক

বাঘাইছড়িতে দুই গ্রুপের সংঘর্ষে দুইজন খুন

দীঘিনালায় সন্ত্রাসীদের গুলিতে এক ইউপিডিএফকর্মী নিহত : আহত ১

দীঘিনালায় ১৯ ফেব্রুয়ারি অপহৃত মিন্টু চাকমাকে গুলি করে হত্যা : লাশ উদ্ধার

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউপিডিএফ, খাগড়াছড়ি, পার্বত্য চট্টগ্রামে র‌্যাব
Facebook Comment

2 Replies to “পার্বত্য চট্টগ্রামে র‌্যাব মোতায়নের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে তিন পাহাড়ি সংগঠনের মানববন্ধন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × five =

আরও পড়ুন