পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০: মামলার শুনানি ২৩ জুলাই

fec-image

পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ১৯০০ সংক্রান্ত চলমান দুটি রিভিউ মামলার শুনানি পিছিয়ে আগামী ২৩ জুলাই তারিখ ধার্য করা হয়েছে।

আজ বৃৃহস্পতিবার (১১ জুলাই) সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা দুটির শুনানির তারিখ ধার্য ছিল।

জানা যায়, ২০০৩ সালে রাঙামাটি ফুডস প্রোডাক্ট লিমিটেডের এক মামলায় হাইকোর্ট বেঞ্চ সিএইচটি রেগুলেশনকে ‘ডেড ল’ বা মৃতআইন বলে রায় দেয়। এ রায়ের ফলে ১৯৯৭ সালের পার্বত্য চুক্তি, পার্বত্য জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদসহ এবং সিএইচটি রেগুলেশনের সৃষ্ট প্রথাগত প্রতিষ্ঠানসমূহ আইনগত সংকটের মুখে পড়ে। এ রায়ের বিরুদ্ধে আপিল হলে সুপ্রিমকোর্ট আপিল বিভাগের পূর্ণবেঞ্চ ২০১৬ সালে ২২ নভেম্বর সিএইচটি রেগুলেশনকে একটি কার্যকর ও বৈধ আইন বলে রায় দেয়।

অন্যদিকে, সুপ্রিম কোর্টে বিচারধীন ওয়াগ্গা ছড়া ‘টি স্টেট’ অপর এক মামলার ২০১৪ সালে ২ ডিসেম্বর রায় দেয়। এ দু’টি রায়ই সিএইচটি রেগুলেশনকে কার্যকর আইন বলে রায় দেয়। দু’টি রায়ের বিরুদ্ধে ২০১৮ সালে সুপ্রিম কোর্টে রিভিউ আবেদন করেন পার্বত্য জেলা খাগড়াছড়ির দুই বাসিন্দা।

রাষ্ট্রপক্ষের অ্যার্টনি জেনারেল রিভিউ আবেদন গ্রহণ করে রিভিউর পক্ষে সুপ্রিম কোর্টের দু’টি রায়ে থাকা রাজা, ইনডিজিনাস শব্দসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন শব্দ, বাক্য, অনুচ্ছেদ বাদ দিয়ে হলফনামা আকারে সুপ্রিম কোর্টে দাখিল করেন। এ রিভিউ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বেঞ্চ গ্রহণ করবে কি না তার ওপর আজ বৃহস্পতিবার (১১ জুলাই) শুনানি হওয়ার কথা ছিলো যা স্থগিতপূর্বক আগামী ২৩ জুলাই তারিখ ধার্য করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন