ঘুরে আসুন বৈচিত্র্যময় স্বর্গীয় সৌন্দর্য্যের তীর্থভূমি পার্বত্য জেলা খাগড়াছড়ি

alutila 1

মোঃ আল আমিন:

নৈসর্গিক সৌন্দর্যের লীলা নিকেতন, নানা বৈচিত্র্য পাহাড়ী ঝর্নাধারা আর সবুজের উঁচুনিচু সমাহারপূর্ণ খাগড়াছড়ি পার্বত্য জেলা। সৃষ্টিকর্তা তার স্বর্গিয় নেয়ামতে সাজিয়েছেন খাগড়াছড়িকে

এখানে রয়েছে আকাশ-পাহাড়ের মিতালী, চেঙ্গী ও মাইনী উপত্যকার বিস্তীর্ণ সমতল ভূ-ভাগ ও পাহাড়ী-বাঙ্গালীদের ভিন্ন ভিন্ন সংস্কৃতির বৈচিত্র্যতা। যেদিকে চোখ যায় সবুজ আর সবুজ। এ জেলার বৈচিত্র্যময় জীবনধারা ও প্রকৃতিক সৌন্দর্য সবাইকে বিমোহিত করবেই। বাংলাদেশের রূপের রানীখ্যাত পার্বত্য খাগড়াছড়ির প্রতিটি উপজেলায় রয়েছে বিভিন্ন দৃষ্টিনন্দন পর্যটন ষ্পট।

খাগড়াছড়িঃ
খাগড়াছড়ি সদর থেকে মাত্র ৩ কিঃ মিঃ পূর্বেই কৃষি গবেষণা কেন্দ্র । সবুজের অফুরন্ত সমারোহ আর স্বপ্নীল আবেশে যদি নিজেকে ভুলতে চান তবে কৃষি গবেষণা কেন্দ্র আদর্শ স্থান । পাহাড়ের বুক চিড়ে রাস্তার দু’পাশে ফলের বাগান স্বচ্ছ-স্থির জলরাশি নানান প্রজাতির পাখি দেখে আপনি নিজেকে নতুনভাবে আবিষ্কার করবেন আরেকবার।
নির্মাণ শৈলীর এক অপূর্ব নিদর্শন খাগড়াছড়ি পর্যটন মোটেল। এ মোটেলটি শহরে প্রবেশের মুখেই পাশে বয়ে গেছে চেঙ্গী নদীর শান্ত স্রোত। পর্যটন মোটেলের বিপরিত পাশের রয়েছে জেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্রের উঁচু পাহাড়ে অবস্থিত হেরিটেজ পার্ক এখন এটি একটি নতুন পর্যটন মাত্রা যোগ করেছে। ১০ একর ভূমির উপর গড়ে উঠা হেরিটেজ পার্ক থেকে একে বেকে চলা চেঙ্গী ও আলুটিলা পর্যটন কেন্দ্র সত্যিই মন ছুঁয়ে যায়।

debota pukur
দেবতা পুকুর জেলা সদর থেকে মাত্র ৫ কিঃ মিঃ দক্ষিণে খাগড়াছড়ি-মহালছড়ি সড়কের কোল ঘেষে অবস্থিত মাইসছড়ি এলাকার নুনছড়ি মৌজার আলুটিলা পর্বত শ্রেনী হতে সৃষ্ট ছোট্র নদী নুনছড়ি। মুল রাস্তায় বাস থেকে নেমে কিলো দুয়েক হাটলে সমুদ্র সমতল হলে ৭০০ ফুট পাহাড়ের উচ্চতার চুড়ায় দেবতার পুকুর রুপকথার দেবতার আশীর্বাদের মতো সলিল বারির স্ত্রোতহীন সঞ্চার। কথিত আছে স্থানিয় বাসিন্দাদের জলতৃষা নিবারণের জন্য স্বয়ং জল-দেবতা এ পুকুর খনন করেন। পুকুরের পানিকে স্থানীয় লোকজন দেবতার আশীর্বাদ বলে মনে করেন।
খাগড়াছড়ি কৃষি গবেষণার উল্টো দিকে খাগড়াছড়ি আদর্শ বিদ্যালয়ের পাশ দিয়ে কিছুদূর হেঁটে পানির এই নদী ধরে পূর্বদিকে আরো পাঁচ মিনিট হাটলে হাতের ডান দিকে পাহাড় থেকে আসা ছোট ছড়াটিকে দেখতে অনেকটা ড্রেনের মতমনে হবে। এই ছড়াটির দুপাশের গাছের ছাইনিতে মনে হবে সুড়ঙ্গপথের মত । ছড়াটির শেষ মাথায় পৌছতে সময় লাগবে প্রায় তিন ঘন্টা। গরমের দিনে ছড়াটির পানি বেশ ঠান্ডা থাকায় এটি ঠান্ডা ছড়া নামে পরিচিত।

 মাটিরাঙ্গাঃ

alu tila 2

আলুটিলা পর্যটন খাগড়াছড়ি জেলা সদর হতে ৭ কিঃ মিঃ পশ্চিমে মাটিরাঙ্গা উপজেলার আলুটিলা পর্যটন কেন্দ্র রয়েছে জেলার বহুল পরিচিত রহস্য গুহা। স্থানিয়রা এক বলে মাতাই হাকড় বা দেবতার গুহা। তবে আলুটিলা পর্যটন কেন্দ্রে অবস্থিত বলে আমরা একে আলুটিলা গুহা বলেই চিনি। এটি জেলার একটি নাম করা পর্যটন কেন্দ্র। আলুটিলা খাগড়াছড়ির সবচাইতে উঁচু পর্বত মূলত এটি একটি পর্বতশ্রেনী। আলুটিলার পূর্বের নাম ছিল আরবারী পর্বত। এর সর্বোচ্চ উচ্চতা সমুদ্র সমতল হতে ৩০০০ ফুট।

আলুটিলা সুড়ঙ্গের দৈর্ঘ্য প্রায় ২৮২ ফুট। এখান থেকে পর্যবেক্ষণ টাওয়ারে উপর থেকে খাগড়াছড়ি শহর বেশ কিছু অংশ দেখা যায়। আলুটিলা রহস্য গুহায় যেতে হলে প্রথমে টিকেট কেটে ভীতরে প্রবেশ করতে হবে। ফটকের দুপাশে রয়েছে গেট আকারের দুটি বড় বটবৃক্ষ। ফটক দিয়ে প্রবেশের সময় আপনাকে মশাল সংগ্রহ করতে হবে কারণ রহস্যময় গুহাটিতে একেবারেই সূর্যের আলো প্রবেশ করে না । পর্যটন কেন্দ্রের ফটক দিয়ে প্রবেশ করে ডান পাশে মিনিট খানের হাটার পর পাবেন নিচের দিকে সরু সিড়ি পথ। এই পথ বেয়ে নিচে নামলে নিচের দিকে প্রায় ২৬৬ টি সিঁড়ি বেয়ে নিচি নামলে পাবেন সেই কাংখিন রহস্যগুহার মুখ। গুহাটি খবই অন্ধকার ও শীতল কোন প্রকার সূর্যের আলো প্রবেশ করেনা তাই মশাল জ্বালিয়ে প্রবেশ করতে হবে এই পাথুরে গুহায়। খুব সাবধানে পা পেলতে হবে যা গাঁ ছমছম করা পরিবেশ। সুড়ঙ্গের তলদেশ পিচ্চিল ও পাথুরে। গুহার ভিতরে জায়গায় জায়গায় পানি জমে আছে, রয়েছে বড় বড় পাথর। রীতিমত রূপকথার সেই গুহার মতই।

গুহাটির এপাশ দিয়ে ঢুকে ওপাশ দিয়ে বের হতে সময় লাগবে প্রায় ১০-১৫ মিনিট। আর এই বেত্রিক্রমী প্রাকৃতিক পরিবেশে মুগ্ধ হয়ে খাগড়াছড়ির সাবেক জেলা প্রশাসক একটি কবিতা লিখেছিলেন যা অনেকটা এ রমকম-“ক্লান্ত পথিক ক্ষণেক বসিও আলুটিলার বটমূলে, নয়ন ভরিয়া দেখিও মোর চেঙ্গী নদীর কোলে”।

khagrachari

উপজেলাটিতে অবস্থিত জেলার সবচাইতে পরিচিত নয়াভিরাম প্রাকৃতিক ঝর্নাটির নাম রিছাং ঝর্না। শুধু প্রাকৃতিক সৌন্দর্যই নয় এর ভিন্ন প্রাকৃতি একে দিয়েছে আলাদা পরিচিতি। আলুটিলা পর্যটন কেন্দ্র হতে ৪ কিঃ মিঃ পশ্চিমে মূল রাস্তা থেকে উত্তরে গেলেই ঝর্না স্তলের দুরুত্ব সাকুল্যে ১১ কিঃ মিঃ প্রায়। হাজার ফুট নীচের উপত্যকায় দৃষ্টি পড়লে কোন অপূর্ব মুগ্ধতায় যে কেউ শিউরে উঠবেন। ঝর্ণার সমগ্র যাত্রাপথটাই দারুন রোমাঞ্চকর। দূরের উঁচুনীচু সবুজ পাহাড়, বুনো ঝোপ, নামে বেনামে রঙ্গীন বনো ফুল এসব নয়াভিরাম অফুরন্ত সৌন্দর্য আপনাকে কল্পনার রাজ্য নিয়ে যেতে সক্ষম। গাড়ী থেকে নেমে পায়ে হেটে যেতে হবে পাহাড়ী পথে সঙ্গেনিতে পারেন একটি বাঁশের লাঠি যা কষ্ট কমাতে সাহায্য করবে। এভাবে হাটতে হাটতে একসময় কানে ভেসে আসবে পানি পড়ার শব্দ । সত্যিই সৌন্দর্যের আধার রিছাং ঝর্না যেন প্রকৃতির এক অপার সৃষ্টি।
শতায়ুবষী বটগাছ মাটিরাঙ্গা উপজেলার খেদাছাড়ার কাছাকাছি এলাকায় এ প্রাচীন বটবৃক্ষ শুধু ইতিহাসের সাক্ষী নয় এ যেন দর্শনীয় আশ্চর্যের কোন উপাদান। এ গাছের বয়স নিরুপনের চেষ্টা একেবারেই বৃথা। পাঁচ একরের অধিক জরি উপরে এ গাছটি পর্যটকের কাছে দারুণ আকর্ষনীয়। মূল বটগাছটি থেকে নেমে আসা প্রতিটি ঝুড়িমূল কালের প্ররিক্রমায় এক একটি নতুন বটবৃক্ষে পরিণত হয়েছে।

ভগবান টিলা জেলা সদর থেকে এর কৌণিক দুরত্ব আনুমানিক ৮৫ কিঃ মিঃ । ভগবান টিলা তবলছড়ি থেকে একটু সামনে জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নের সীমান্তবর্তী এই ভববান টিলা। খাগড়াছড়ির সবচেয়ে বেশী উচ্চতার এই পাহাড়টির উচ্চতা ১৬০০ ফুট। নিবিড় অণ্যের এই পাহাড় উঠলে ভারত ও বাংলাদেশ একই সাথে দেখা যায়।

উপজেলার পানছড়ি তবলছড়ি সড়কের গৌরাঙ্গ পাড়া এলাকায় রয়েছে তবলছড়ি ঝর্নাটির অবস্থান। ঝর্ণাটিলা উপরের অবস্থিত আর্মি ক্যাম্পের পিছনে অবস্থিত ঝনাটি। এই পাহাড় ও দেয়ালে একটু দূরেই রয়েছে বিরাশি টিলা । এই টিলার উপর উঠলে ভারতে ত্রিপুরা রাজ্য দেখা যায়। এই পাহাড়ের সাথে ৮২টি টিলার সংযোগ রয়েছে বলে বিরাশি টিলা নামে পরিচিত।

দীঘিনালাঃ

toidu-jhorna-news-pic-1
পর্যটকদের আকৃষ্ট করতে এখানে আছে দীঘিনালার তৈদু ঝর্ণা । অনেকের দাবী খাগড়াছড়ির রিছাং ঝর্নার ছেয়েও বড় এই ঝর্না। তৈদু ঝর্নাকে ঘিরে আশপাশে রয়েছে আরো তিনটি ছোট ঝর্না এবং দুটি মনোমুগ্ধকর জলপ্রপাত। অপরিচিত থাকায় দুই চারজন দর্শনাথী গেলেও এখন ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন স্থান থেকে আগমন বেড়েছে এই ঝর্নার । উপজেলা সদর থেকে প্রায় ৩ কিঃ মিঃ দূরে ও খাগড়াছড়ি জেলা সদর থেকে গাড়িতে রওয়ানা হয়ে ৯ কিঃ মিঃ দূরে নয় মাইল নামক স্থানে যেতে হবে সীমানা পাড়া দূর্গম পাহাড়ী এলাকায় যাতায়াত সুবিধা না থাকায় প্রাায় এক ঘন্টা পথ পায়ে হেটে যেতে হবে এই তৈদু ঝর্নায়। তাছাড়া দীঘিনালায় উপজাতীয়দের সংস্কৃতিসমৃদ্ব মানিক্যাদীঘি এই দীঘি নাম দিয়েই বর্তমান দীঘিনালার নাম করণ।

পানছড়িঃ
জেলার পানছড়ি সদর থেকে প্রায় ৩ কিলোমিটার দুরে অবস্থিত শান্তিপুর এলাকা এখানে অবস্থিত রাবার ড্যামটি সম্প্রতি তিন পার্বত্য জেলার একটি অন্যতম পর্যটন নগরিতে পরিচিত। রাবার ড্যামটি বেয়ে ঝর্ণার পানি পড়ার দৃশ্য দেখতে প্রতিদিন এখানে দর্শনার্থীর সংখ্যা বেড়েই চলছে। একদিকে পানি জমছে অন্যদিকে ড্যামের উপর দিয়ে ঝর্ণার মত কল কল আওয়াজে পানি বের হচ্ছে এই দৃশ্যটিই নয়নাভিরাম যেন এক অপরূপ সৌন্দর্যের পানি খেলা।
এছাড়াও পানছড়িতে রয়েছে এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম বৌদ্বমূতি। জায়গাটি অরণ্য কুটির নামেই পরিচিত। যা দেখার জন্য প্রতিদিনই ভীড় করছে শত শত পর্যটক।

মহালছড়িঃ
কাপ্তাই বাঁধের ফলে কাপ্তাই হ্রদের পানি জমে নানিয়ারচর হয়ে মহালছড়ি পর্যন্ত এসেছে। বর্ষাকালে বিশাল জলরাশি জমাট হয়ে পরিণত হয় এক ফ্রিঞ্জল্যান্ড। মহালছড়ি ডাকবাংলো হতে এ নয়নাভিরাম দৃশ্য দেখে যে কোন পর্যটক মুদ্ধ না হয়ে পারেন না। এ ছাড়া মহালছড়ি হতে এ হ্রদ দিয়ে রাাঙ্গামটি যাওয়ার পথে দু’ধারের মনোরম ও নয়নাভিরাম দৃশ্য ভ্রমন পিপাসুদের ভাল লাবেই।

মানিকছড়িঃ
জেলার মানিকছড়ি উপজেলার মং সার্কেলের রাজার প্রাচীন রাজবাড়ি এবং রাজত্বকালীন স্থাপত্য খাগড়াছড়ি জেলার অন্যতম দর্শনীয় স্থান। রাজার সিংহাসন, মূল্যবান অস্ত্রশস্ত্রসহ প্রতœতাক্তিক অনেক স্মৃতি বিজড়িত এ রাজবাড়ি । যদিও সুষ্ঠ সংরক্ষণ, যথাযথ ব্যবষ্পনার অভাবে হারিয়ে গেছে অনেক কিছুই। মং রাজার ইতিহাস সংস্কৃতি জানা ও দেখার জন্য ঘুরে যেতে পারেন প্রাচীন এই রাজবাড়ী।
রাজবাড়ী থেকে ২ কিঃ মিঃ দুরে মানিক ছড়ির কর্ণেল বাগান । মনমাতানো হরেক রকমের এই বাগানটি অতিক্রম করতে প্রায় ২ ঘন্টা সময় লাগে। অবসরপ্রাপ্ত একজন কর্ণেল বাগানটি করে তত্বাবধায়কের মাধ্যমে বাগানটি পরিচালিত করে।

রামগড়ঃ
উপজেলার উপজেলা প্রশাসন কেন্দ্রিক ইংরেজী ডব্লিও বর্ণমালার আকৃতিতে ২৫০ মিটার লম্বা রামগড় লেক। লেকের উভয় পাশে রয়েছে যানবাহন চলাচলের রাস্তা ও মাঝ খানে একটি সুদৃশ্য ঝুলন্ত সেতু। প্রাকৃতিক পরিবেশ বান্ধব এই মনোরম লেকে প্রবেশ দ্বারে ১নং গেইটে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্বের বীর মুক্তিযোদ্বারে স্মতি বিজড়ীত বিজয়ভাস্কার্য এবং ডান পাশে রয়েছে ১৯৫২ ভাষা আন্দোলনের স্মতি বিজড়ীত মহান শহীদ মিনার।

লেকের পাশে উপজেলা প্রশাসন ভবনের পেছনে রয়েছে ১৭৯৫ সালের ২৯ শে জুন স্বল্প পরিসরে মাত্র ৪৪৮ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করা রামগড় লোকাল ব্যাটিলিয়ন যা বিভিন্ন নাম ও ধাপ অতিক্রম করে বর্তমানে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)র উৎপত্তিস্তল স্মৃতি বিজোড়িত স্মৃতিস্তম্ভ। রামগড়েই সমাহিত মহান স্বাধীনতা যুদ্বে শহীদ বীরউত্তম ক্যাপ্টেন আফতাবুল কাদেরের সমাধিস্তল।

রামগড় সদরে প্রবেশ দ্বারে রামগড় সরকারী উচ্চ বিদ্যালয়ের সম্মুখে রয়েছে বিশালকার আরেকটি স্বাধীনতা স্বৃতিস্তম্ভ। রামগড় উপজেলায় প্রবেশের পূর্বে রয়েছে মনোরোম পরিবেশে গড়া রামগড় চা বাগান, রামগড় সরকারী ডিগ্রি কলেজের সম্মুখে রয়েছে পাহাড় অঞ্চল কৃষি গবেষণা কেন্দ্র (সহেল বাগান), পাইলট বাগান, কলসীর মুখ (লাচারীপাড়া) ও ১৯২০ মহকুমা শহরের এসডিওর ডাক বাংলো।

যেভাবে আসতে হবেঃ
সুদূর রাজধানী ঢাকা থেকে খাগড়াছড়ির দুরত্ব ৩১৬ মিঃ মিঃ এবং চট্টগ্রাম হতে ১০৯ কিঃ মিঃ ঢাকা থেকে খাগড়াছড়ির উদ্দেশ্যে বিভিন্ন আরামদায়কা বাস ছাড়ে প্রতিদিন কমপক্ষে ৮/১০টি। সাইদাবাদ, কমলাপুর , গাবতলী, ফকিরাপুল কলাবাগান ও টিটি পাড়া থেকে টিকেট গ্রংগ্রহ করে এস আলম, শ্যামলী, সৌদিয়া, শান্তি ও ঈদল পরিবহনে সরাসরি খাগড়াছড়ি আসা যায় তাছাড়া ঢাকা থেকে ফেনী এসে হিলকিং বা হিলবার্ড যোগে খাগড়াছড়ি আসাযায়। চট্টগ্রামের অক্স্রিজেন অথবা কদমতলী বাস টার্মিনাল থেকে লোকাল বাসে উঠে খাগড়াছড়িতে আসার ব্যবস্থা রয়েছে।

কোথায় থাকবেনঃ
এখানে পর্যটকদের জন্য খাগড়াছড়িতে রয়েছে অনেক আবাসিক হোটেল। হোটেলের নাম ও ফোন নাম্বার। পর্যটন মোটেল- ০৩-৬২০৮৪ থেকে ৬২০৮৫, হোটেল শৌল্য সুবর্ণ- ৬১৪৩০৬, জিরান হোটেল- ৬১০৭১, হোটেল লিবয়ত- ৬১২২০, চৌধুরী বোডিং- ৬১১৭৬, থ্রি ষ্টার- ৬২০৫৭, ফোর ষ্টার- ৬২২৪০, উপহার- ৬১৯৮০, হোটেল নিলয়- ০১৫৫৬৭৭২২০৬ ইত্যাদি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন