‘পাহাড়ের জনগোষ্ঠীকে শিক্ষিত করলে সম্প্রতির সেতুবন্ধন তৈরি হবে’

fec-image

পাহাড়ের জনগোষ্ঠীকে শিক্ষিত করে গড়ে তোলার মধ্য দিয়ে পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সেতুবন্ধন তৈরি হবে বলে মন্তব্য করেছেন বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

তিনি আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকার কুরুকপাতা মৈত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষর্থীদের স্কুল ড্রেস বিতরণের সময়কালে এ কথা বলেন।

মঙ্গলবার (৩১ মে) সকালে ব্রিগেডিয়ার জেনারেল নের্টওয়ার্ক বিচ্ছিন্ন দুর্গম আলীকদম ৪ নং কুরুকপাতা ইউনিয়নের মেনথক পাড়া সেনা ক্যাম্প পরিদর্শন শেষে স্থানীয় পাহাড়ি-বাঙালিদের সাথে মতবিনিময় করেন।

পরে তিনি কুরুকপাতা মৈত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৭২জন শিক্ষর্থীদের স্কুল ড্রেস বিতরণের করেন। সে সময় তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টেশনারি প্রদানের প্রতিশ্রুতি দেন।

এদিকে গতকাল (সোমবার) বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক আলীকদম মৈত্রী স্কুল ছাত্রাবাসের উদ্বোধন করেন। তিনি সে সময় বলেন ২০৪১ সালের মধ্যে আমরা একটি উন্নত বিশ্বের দেশ হিসেবে পৃথিবীর মানচিত্রে স্থান করে নেব। এ অজর্ন করতে হলে আমাদেরকে সর্বাগ্রে শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে হবে। শিক্ষাব্যবস্থার উন্নতির মাধ্যমে আমরা এসব অর্জন পেতে পারি।

২০০৮ সালে আলীকদম জোনে ১২ ইস্ট বেঙ্গল আলীকদম মৈত্রী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখে এবং ১৯৮৭ সাল থেকে কুরুকপাতা মৈত্রী প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা করেন।

আলীকদম সেনা জোনের কমান্ডর লেঃ কর্ণেল মনজুরুল হাসান, পিএসসি, পিবিজিএম এর সভাপতিত্বে স্কুল ড্রেস বিতরণ অনুষ্ঠিাননে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম। বিদ্যালয়টির প্রধান শিক্ষক আবু শামা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। ওই সময় সেনা জোনের অন্যান্য অফিসারবৃন্দ ছাড়াও শিক্ষক, সাংবাদিক, অভিভাবক ও কুমলমতি ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

স্কুল ড্রেস বিতরণ অনুষ্ঠানে কুরুকপাতা ইউনিয়নের চেয়ারম্যান ক্রাতপুং ম্রো বলেন, সেনাবাহিনী সবসময় পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠীর শিক্ষার দিকে নজর রাখেন।

এছাড়াও যে কোনো ধরনের দুর্যোগে পাশে থাকে। মেডিকেল সেবা প্রদানের মাধ্যমে পাহাড়িদের জীবনযাত্রায় নানা জটিল রোগ থেকে পরিত্রাণ পান।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল কালাম কুরুকপাতা মৈত্র প্রথমিক বিদ্যালয়ে সোলার প্যানেল ও হোস্টেল রান্না ঘরে তৈরি করে দিবে বলেন। সোমবার (৩০ মে) তিনি মৈত্রী উচ্চ বিদ্যালয়ের বাউন্ডারি ও মাঠ ভরাট করে দেওয়ার জন্য প্রকল্প গ্রহণের প্রতিশ্রুতি দেন।

উল্লেখ্য, আলীকদম সেনা জোনের উদ্যোগে আলীকদম মৈত্রী স্কুল ছাত্রাবাস নির্মাণ করা হয়। এতে দূর-দূরান্তের শিক্ষার্থী এবং দরিদ্র ও মেধাবী ছাত্ররা আবাসিক সুবিধা নিয়ে উন্নত পরিবেশে শিক্ষার সুযোগ লাভ করবে বলে জানা গেছে। অন্যদিকে দুর্গম পাড়ে শিক্ষার আলো ছাড়াতে কুরুকপাতা মৈত্রী সরকারি প্রথমিক বিদ্যালয়ে হোস্টল সু্বিধা চালু করেছে সেনা সহায়তায়।

বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক কুরুকপাতা ইউনিয়নের পাহাড়ি ও বাঙালিদের মাঝে সম্প্রীতির বন্ধন দেখে সেখানকার ছাত্র-ছাত্রীদের মাঝে পিকনিক করার জন্য নগদ ২০ হাজার টাকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে তুলে দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =

আরও পড়ুন