পাহাড়ি ঢলে ‘নো ম্যান্স ল্যান্ড আশ্রয় শিবির’ প্লাবিত

fec-image

টানা তিনদিনের ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে নো ম্যান্স ল্যান্ড এলাকার আশ্রয় শিবির। গত দুইদিন ধরে এই শিবিরে আশ্রিত রোহিঙ্গারা পার্শ্ববর্তী পাহাড়ে আশ্রয় নিয়েছে। বর্তমানে তাদের দৈনন্দিন জীবনযাপনে সংকট দেখা দিয়েছে।

জানা গেছে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু বাজার লাগোয়া নো ম্যান্স ল্যান্ড এলাকায় বর্তমানে ৪ হাজার ১শত রোহিঙ্গা শরণার্থী পরিবার অবস্থান করছে। ২০১৭ সালের ২৪ আগস্টের পর মিয়ানমার থেকে পালিয়ে আসা এসব রোহিঙ্গারা সেখানে আশ্রয় নেন।

এদিকে গত সোমবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু হলে এই ক্যাম্পের অধিকাংশ বসতঘর প্লাবিত হয়। এখানে আশ্রিত মানুষ পাশের পাহাড়ের টিলায় প্রতিবেশীদের ঘরে আশ্রয় নেন। তবে মঙ্গলবার রাতে শিবির থেকে কিছু পানি নেমে গেলেও বুধবার (২৮ জুলাই) সকাল থেকে আবারো থেমে থেমে বৃষ্টিপাত শুরু হয়েছে। রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রিত ওমর সুলতান বলেন, একদিকে শূন্য রেখায় মানবেতর দিনযাপন, অন্যদিকে প্রতিবছর বর্ষায় পানিতে প্লাবিত হয় তাদের মাথা গোজার ঘরগুলো।

এই বিষয়ে ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর জানান, ভারী বৃষ্টিপাতের ফলে ঘুমধুম তুমব্রু, কোণারপাড়াসহ নো ম্যান্স ল্যান্ড এলাকা প্লাবিত হয়েছে। কিছু কিছু ছোট পাহাড় ধস হয়েছে। তবে বুধবার রাতেও ভারী বৃষ্টিপাত হলে আবারো এসব এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =

আরও পড়ুন