parbattanews

‘পাহাড়ের আনাচে-কানাচে উন্নয়নমূলক কাজ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’

পাহাড়ের আনাচে-কানাচে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। সামাজিক উন্নয়নমূলক কাজের পাশাপাশি এ অঞ্চলের বসবাসকারী প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলাস্থ লতিবান মুখ মৈত্রী বৌদ্ধ বিহারের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন ও পা.চ.উ. বোর্ডের বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

এদিন পানছড়ি অরণ্যকুটিরের প্রধান অধ্যক্ষ শ্রীমৎ শাসনা রক্ষিত মহাস্থবির এর সাথে সাক্ষাৎ, বিশেষ ধর্মীয় প্রার্থনায় অংশ নেন তিনি। সাক্ষাৎ ও বিশেষ প্রার্থনা শেষে লতিবান মুখ মৈত্রী বৌদ্ধ বিহারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভিত্তিপ্রস্তর স্থাপনের পরপরেই মৈত্রি বন বিহারের উন্নয়মূলক কাজের শুভ উদ্বোধন করেন।

এ সময় সত্য নারায়ন চাকমার সভাপতিত্বে ও শুভাশীষ চাকমার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে নিখিল কুমার চাকমা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের উন্নয়নমূলক কাজগুলো দৃশ্যমান। প্রাকৃতিক সৌন্দর্যের প্রাণকেন্দ্র বাংলাদেশের প্রায় এক দশমাংশ আয়তনের রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান এই তিন জেলা নিয়ে পার্বত্য অঞ্চল । এখানে বিভিন্ন গৌত্র, ভিন্ন জাতি, ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ বসবাস করে আসছে। তারা নিজ নিজ ভাষা, সংস্কৃতি, ধর্ম, ঐতিহ্য ও কৃষ্টির স্বকীয়তা বজায় রেখে যুগ যুগ ধরে পাশাপাশি বসবাস করে আসছে। প্রাকৃতিক সম্পদে ভরপুর পার্বত্য চট্টগ্রাম অঞ্চল দীর্ঘদিন ব্রিটিশ ও পাকিস্তান শাসনাধীনে থেকে যথেষ্ট পশ্চাদপদ ও অনুন্নত ছিল। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বিভিন্ন বাস্তবভিত্তিক কর্মসূচি গ্রহণের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চল এখন উন্নয়নের গতিধারায় যুক্ত হয়েছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী উদ্যোগ ও যোগ্য নেতৃত্বে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে বসবাসরত জনেগাষ্ঠীর জীবনমানের উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনসহ দারিদ্রমোচন, সকল নাগরিকের রাজনৈতিক ও সামাজিক উন্নয়নে কাজ করছে।

তিনি আরও বলেন, পাহাড়ের আনাচে-কানাচে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। সামাজিক উন্নয়নমূলক কাজের পাশাপাশি এ অঞ্চলের বসবাসকারী প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করছে।

এ দিন সফরসঙ্গী হিসেবে পা.চ.উ. বোর্ডের চেয়ারম্যানের সহধর্মিণী রিপা চাকমা, জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, পার্বত্য চট্টগ্রাম বোর্ডের তথ্য অফিসার ডজী ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, খাগড়াছড়ি জেলার নির্বাহী প্রকৌশলী মো. মুজিবুল আলম, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সুইচিং থুই মারমাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

Exit mobile version