‘পাহাড়ে সন্ত্রাস বিরোধী আন্দোলনে নারীদের ভূমিকা রাখতে হবে’

fec-image

পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদ রাঙামাটি পৌর, সদর, বরকল ও নানিয়ারচর শাখার সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদ রাঙামাটি জেলা শাখার উদ্যোগে মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি সালমা আহমেদ মৌ এর সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক আসমা মল্লিকের সঞ্চালনায় রাঙামাটি শহরস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট মিলনায়নে উক্ত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির চেয়ারম্যান কাজী মজিবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ আবু তাহের, মহাসচিব আলমগীর কবির, যুগ্ম সম্পাদক রুহুল আমিন, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান, সহসভাপতি কাজী জালোয়া, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দীক, পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোরশেদা আক্তার, রাঙামাটি জেলা সাংগঠনিক সম্পাদক লাভলী আক্তার, পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সভাপতি হাবীব আজম, সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. মামুনুর রশীদ মামুন।

প্রধান অতিথির বক্তব্যে কাজী মজিবর রহমান বলেন, স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা, জনগণের জান-মাল ও সম্পদের নিরাপত্তার জন্যে পার্বত্য চট্টগ্রামে সামরিক বাহিনীর নতুন নতুন ব্রিগেড স্থাপন, দুর্গম ও সন্ত্রাসপ্রবণ এলাকায় সেনাক্যাম্প স্থাপন, পাহাড়ের চূড়ায় চূড়ায় হেলিপ্যাড ও সেনাক্যাম্প স্থাপন, বিজিবির সীমান্ত চৌকি স্থাপন, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনী সমূহের ৩টি করে ব্যাটালিয়ন স্থাপন ও জননিরাপত্তা জোড়দার করার আহবান জানান।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে সন্ত্রাস বিরোধী আন্দোলনে নারীদের ভূমিকা রাখতে হবে। ঘরে ঘরে সন্ত্রাস বিরোধী প্রচারণা চালাতে হবে, পাহাড়ে শান্তি সম্প্রীতি রক্ষায় নারীদের এগিয়ে আসতে হবে।

পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাংলা ভাষা-ভাষী বাঙালিদের হাজার বছরের সহাবস্থান, বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধন সুদৃঢ় করে শান্তি ও উন্নয়নের ধারাবাহিকতা অব্যহত রাখার জন্য সকল অবৈধ অস্ত্রধারী সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

সম্মেলন শেষে দায়িত্ব প্রাপ্ত নেতৃবৃন্দদের নাম ঘোষণা করা হয়। রাঙামাটি পৌর কমিটি মহিলা পরিষদের সভাপতি ফাতেমা বেগম, সাধারণ সম্পাদক রেখা আক্তার ও সাংগঠনিক সম্পাদক নুসরাত জাহান।

রাঙামাটি সদর উপজেলা কমিটি মহিলা পরিষদ সভাপতি কুসুম আক্তার, সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস ও সাংগঠনিক সম্পাদক শারমিন আক্তার।

নানিয়ারচর উপজেলা কমিটি মহিলা পরিষদ সভাপতি বিলকিস বেগম, সাধারণ সম্পাদক নাছিমা বেগম ও সাংগঠনিক নাজমা খাতুন।

বরকল উপজেলা কমিটি সভাপতি জুলেখা বেগম, সাধারণ সম্পাদক হাসেনা বেগম ও সাংগঠনিক রৌশনা মেম্বার

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নারী, পাহাড়, সন্ত্রাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন