মাটিরাঙ্গায় পাহাড় কাটার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা: বুলডোজার জব্দ

fec-image

পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গায় দীর্ঘদিন ধরে প্রশাসনের নজরদারীকে এড়িয়ে পাহাড় কাটার মহোৎসব চলছে। একটি বিশেষ মহলের সহযোগিতায় মাটিরাঙ্গায় সর্বত্র চলছে অবৈধ পাহাড় কাটা। এমন খবরে অবৈধ পাহাড় কাটা বন্ধে মাঠে নেমেছে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন।

তারই ধারাবাহিকতায় খাগড়াছড়ির মাটিরাঙ্গার পুরাতন বড়নাল এলাকায় পাহাড় কাটার খবরে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বিকালের দিকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন মাটিরাঙ্গা সহকারী কমিমনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজ ফারজানা আক্তার ববি।

এসময় অবৈধভাবে পাহাড় কাটার দায়ে মো. ইয়াছিন নামে এক ব্যক্তিকে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০’ এর ১৫(১) ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সাথে অবৈধভাবে পাহাড় কাটার কাজে ব্যবহৃত একটি বুলডোজার জব্দ করা হয়েছে।

যে কোন ধরনের পাহাড় কাটা বে-আইনি ও শাস্তিযোগ্য অপরাধ উল্লেখ করে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মাটিরাঙ্গা সহকারী কমিমনার (ভুমি) মিস ফারজানা আক্তার ববি বলেন, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে মাটিরাঙ্গার বিভিন্ন স্থানে অবৈধভাবে পাহাড় কেটে আসছে। এসময় পাহাড় কাটার কাজে ব্যবহৃত রুবাইয়াত ও রাকিবের মালিকানাধীন বুলডোজারটি জব্দ করে রাষ্ট্রের অনুকূলে মাটিরাঙ্গা থানা হেফাজতে রাখা হয়েছে। ভবিষ্যতে মাটিরাঙ্গায় কাউকে এক ইঞ্চি পাহাড় কাটতে দেয়া হবেনা বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জরিমানা, পাহাড়, বুলডোজার জব্দ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − twelve =

আরও পড়ুন