পেকুয়ায় পরিবেশ দিবস পালিত

fec-image

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ কক্সবাজারের পেকুয়া উপজেলা শাখার আয়োজনে আয়োজিত র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ জুন) সকাল ১০টায় পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার সংলগ্ন কহলখালী খালের তীরে আয়োজিত র‌্যালী, মানববন্ধন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম।

বিশ্ব নদী দিবসের মূল বক্তব্য উপস্থাপন করেন পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম।

পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন,পরিবেশ কর্মী সাংবাদিক জালাল উদ্দীন, শ্রমিক নেতা জাফর আলম, পেকুয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মহিমা খাতুন মারিয়া।

সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কামাল হোসেন বলেন, সরকার পেকুয়া বাজার থেকে প্রতি বছরে আড়াই কোটি টাকা রাজস্ব আদায় করে কিন্তু বাজারের বর্জ্য নিষ্কাশনের জন্য কোন ডাম্পিং স্টেশন স্থাপন করেনি ফলে বাজারের সব বর্জ্য কহলখালী খালে এনে ফেলা হচ্ছে। কহলখালী খাল দখল ও দূষণ মুক্ত করে আগের জায়গায় ফিরিয়ে দিতে হবে।

তিনি বলেন, নদী দখল ও পাহাড় নিধন করে পরিবেশ প্রাণ প্রকৃতির বিরুদ্ধাচরণকারীদের শাস্তির আওতায় আনতে হবে। আগামীতে বাজারের কোন ময়লা কহলখালী খালে ফেললেই দুর্বার আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তিনি।

এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুর পেয়ারা বেগম বলেন, আমাদের ২৫ শতাংশ বনাঞ্চল থাকার কথা এখন আছে ১৫ শতাংশ যার কারণে তীব্র খরা ও গরমের প্রভাব পড়ছে।

আমরা যেভাবে নগরায়ন করছি সেভাবে সবুজায়ন করছি না। আমাদের বেশী করে গাছ লাগাতে হবে, পরিবেশ রক্ষায় আরও সচেতন হবে, নদী দখল পাহাড়া নিধনের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি আমরা কার্যকর করবো। ইতোমধ্যে বিশেষ অভিযানের মাধ্যমে দখলকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, এটি অব্যাহত থাকবে।

পরিবেশ দিবসের মূল বক্তব্য উপস্থাপন করে পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, নদীমাতৃক দেশ বাংলাদেশ এ দেশের নদীর সাথে মিশে আছে জীবন জীবিকার উপায়, নদী বাঁচলে দেশ বাঁচবে তাই নদী রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে।

এসময় পেকুয়া উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ইকবাল হায়দার, আনোয়ারুল ইসলাম, শাহাংগীর আলম ব্যবসায়ী রমেশ বিশ্বাস, শ্রমিক নেতা হোসাইন, নারী নেত্রী নুরুন নাহার নুরীসহ শিক্ষক শিক্ষার্থীসহ সর্বস্তরের জনসাধরণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিশ্ব পরিবেশ দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন