পেকুয়ায় পরিবেশ সচেতনতামূলক কর্মশালা ও ফলদ বৃক্ষ বিতরণ

fec-image

কক্সবাজারের পেকুয়ার রাজাখালী উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পরিবেশ সচেতনতামূলক এক কর্মশালা ও ফলদ বৃক্ষ বিতরণ করা হয়েছে।

শনিবার (২৫ জুন) সকালে রাজাখালী ফৈজুন্নেচ্ছা উচ্চ বিদ্যালয়ে ‍”একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৫০ জন স্কুল শিক্ষার্থীদের নিয়ে পরিবেশ সচেতনতামূলক এক কর্মশালা ও ৩০০ ফলদ বৃক্ষ বিতরণ করা হয়।

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইউসুফ, প্রথম আলো চকরিয়া পেকুয়া প্রতিনিধি সাংবাদিক এস এম হানিফ, সহকারী শিক্ষক মোহাম্মদ জাহাঙ্গীর, সাইয়েদ হোসেন ছোটন, সামাজিক বিপ্লবের সদস্য মিসবাহ উদ্দিন, রাজাখালী উন্মুক্ত পাঠাগারের সভাপতি মোহাম্মদ জাহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মিনহাজ মাহমুদ, সদস্য মোহাম্মদ রেজাউল করিম, শাহারাজ মোহাম্মদ খায়রুল আমিন।

জানা যায়, পেকুয়ার একটি পরিচিত ইউনিয়নের নাম রাজাখালী। এ ইউনিয়নের সবুজ বাজার সংলগ্ন কৃঞ্চচূড়া মোড়ে অবস্থিত রাজাখালী উন্মুক্ত পাঠাগার। এলাকার স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সামাজিক বিপ্লব এর উদ্যোগে ২০২০ সালের ১ জানুয়ারি সর্বস্তরের পাঠাভ্যাস সৃষ্টির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় এই পাঠাগার, যা এ ইউনিয়নের সর্বপ্রথম পাঠাগার। পাঠাগার প্রতিষ্ঠা হওয়ার পর থেকে প্রতিষ্ঠানটি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পরিবেশ রক্ষামূলক বিভিন্ন কার্যক্রম পরিচলনা করে আসছে।

২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সামাজিক বিপ্লব ও রাজাখালী উন্মুক্ত পাঠাগারের অধীনে ফলদ, বনজ, ঔষধি প্রজাতির প্রায় চার হাজার চারা বিতরণ ও রোপণ করা হয় । পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে পারিবারিক পতিত জমিতে স্থাপন করা হয় ২০টি ফলদ বাগান। এছাড়া পাঠাগারের উদ্যোগে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, বুক রিভিউ প্রতিযোগিতা, হাতের শুদ্ধ বানান ও সুন্দর লেখা প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চ ভাষণ প্রতিযোগিতা, রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন, বিনামূল্যে পাঠদান, শিক্ষা উপকরণ বিতরণ, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকার বিষয়ক কর্মশালা, নিরাপদ ইন্টারনেট ব্যবহারভিত্তিক কর্মশালা, হেফাজ ও এতিমখানার শিক্ষার্থীদের ঈদের জামা উপহার এবং সহমর্মিতার ঈদ উদযাপন, করোনায় ৩০০ এর অধিক পরিবারে খাদ্য সামগ্রী ও মাক্স বিতরণ, দারিদ্র্য দূরীকরণে ৪০টি পরিবারের মাঝে ১২০টি ভেড়া বিতরণ, করোনায় প্রায় ১১০০ জনকে বিনামূল্যে টিকার রেজিষ্ট্রেশন, রক্তদানসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে৷

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্মশালা, পরিবেশ, পেকুয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 8 =

আরও পড়ুন