পোপকে ‘রোহিঙ্গা’ উচ্চারণ না করার আহ্বান মিয়ানমারের

পার্বত্যনিউজ ডেস্ক:

রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসকে মিয়ানমার সফরকালে ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ না করতে আহ্বান জানিয়েছেন কার্ডিনাল চার্লস মং বো। তিনি মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের আর্চবিশপের দায়িত্ব পালন করছেন।

এ ব্যাপারে লস অ্যাঞ্জেলস টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গা শব্দ উচ্চারণে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি ও দেশটির সেনাবাহিনীর আপত্তি থাকায় কার্ডিনাল চার্লস মং বো পোপকে এটি উচ্চারণ করতে মানা করেছেন।

তবে হিউম্যান রাইটস ওয়াচের এশিয়াবিষয়ক উপ-পরিচালক ফিল রবার্টসন বলেছেন, পোপের উচিত হবে রোহিঙ্গা শব্দটি ব্যবহার করা। আর সেটা জনসম্মুখেই। কেননা জাতিগত পরিচয় ছাড়া দেশটিতে রোহিঙ্গাদের আর তেমন কিছুই অবশিষ্ট নেই।

সোমবার তিনদিনের সফরে মিয়ানমার যাচ্ছেন পোপ ফ্রান্সিস। সেখানে ইয়াঙ্গুনে বিশপের বাসভবনে দেশটির সেনাপ্রধানের সঙ্গেও একান্তে সাক্ষাৎ করবেন তিনি। ইয়াঙ্গুনে বিশপের বাসভবনে দেশটির সেনাপ্রধানের সঙ্গে একান্তে সাক্ষাৎ হবে পোপের।

পরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যৌথ আমন্ত্রণে আগামী ৩০ নভেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ আসবেন পোপ ফ্রান্সিস।

 

সূত্র: বিডি-প্রতিদিন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =

আরও পড়ুন