প্রতিবন্ধী রূপম জয় করতে চান পৃথিবী

100_1221 copy
স্টাফ রিপোর্টার:
নিজের মেধা দিয়ে পৃথিবীকে জয় করার স্বপ্ন দেখছে প্রতিবন্ধী রূপম। আর এর জন্য তার যে শ্রম, অধ্যবসার প্রয়োজন রয়েছে তার প্রতি মনোনিবেশন রয়েছে সে। সারাদেশে যখন ফলাফল বিপর্যয়ের করুণ চিত্র তখন ৩.৩০ পয়েন্ট পেয়ে এইচএসসি তে সাফল্যতার সাথে উত্তীর্ণ হয়ে চমক সৃষ্টি করেছে এ রূপম।

শারীরিক পরিস্থিতিগত কারণে এ রূপমকে দেখলে যে কেউ বুঝতে পারবেন সে একজন প্রতিবন্ধী। লাঠিতে ভার দিয়ে চলাচল করে থাকে এ তরুণ। কথা প্রকাশের ক্ষেত্রেও রয়েছে একটু জটিলতা। একটু-একটু আধো ভাষায় কথা বলা এবং লাঠিতে ভার দিয়ে চলাচল করলেও তার ইচ্ছা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে নিজের পায়ে দাঁড়ানোর।

কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন তৃতীয় শ্রেণী কর্মচারীদের কার্যালয়ের বারান্দার এক কোণে বসবাস করে রূপম কান্তি দাশ। কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ধুপী পাড়ার বাসিন্দা লাতু কান্তি দাশের পুত্র রূপম মাকে হারিয়েছে ১৯৯১ সালে প্রলয়কারি ঘূর্ণিঝড়ে।

ওই ঘূর্ণিঝড়ে মা দিপালী রাণী দাশ পরলোকগমন করলেও ৩ ভাই ও ৩ বোনের মধ্যে সকলের বড় রূপমের ইচ্ছার ডানায় বিষন্নতার কালো ছায়া নেমে আছেনি। ফলে ২০১২ সালে কুতুবদিয়ার ধুরুং আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ৩.৬৯ পয়েন্ট পেয়ে এসএসসি পাস করে আরেকটু শিক্ষার প্রত্যাশায় ছুটে আসেন কক্সবাজারে। অবস্থান নেয় কক্সবাজার জেলা প্রশাসনের তৃতীয় শ্রেণীর কর্মচারীদের সেই ক্লাব ঘরটি। তারপর ভর্তি হন কক্সবাজার সিটি কলেজে।

প্রতিবন্ধী হওয়ায় কথার ক্ষেত্রে একটু সমস্যা থাকলেও গানের প্রতি রয়েছে রূপমের প্রবল ইচ্ছা। গান নিয়ে বিভিন্ন সময় জাতীয় পর্যায়ের নানা প্রতিযোগিতায় অংশও নিয়েছে সে। এছাড়া কক্সবাজারের নানা অনুষ্ঠানে এ রূপমকে গান পরিবেশন করতেও দেখা গেছে।

তার লেখা-পড়ার খরচ যোগানোর এক প্রশ্নের উত্তরে রূপম জানান, মানুষের সহানুভূতিতে বেঁচে আছে সে। কিছু মহৎ হৃদয়ের মানুষ রয়েছে যারা তাকে অল্প অল্প টাকা দিয়ে সহায়তা করে। আর ওই টাকায় নিজের দু’বেলা খাওয়া, লেখা-পড়ার খরচ যোগিয়ে এবার এইচএসসিতে ৩.৩০ পয়েন্টে পেয়ে পাশ করেছে। এখন তার ইচ্ছা সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে। তার পছন্দের বিষয় অর্থনীতি বিভাগ।

কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার জন্য ঢাকা কিভাবে যাবে, আর কিভাবে ভর্তি কার্যক্রম চালাতে তার কিছুই জানে না রূপম। তবু তার ইচ্ছা দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্থনীতি বিষয়ে ভর্তি হয়ে পাশ করে নিজের পায়ে দাঁড়ানোর প্রবল ইচ্ছা তার। তার বিশ্বাস সমাজের মহৎ হৃদয়ের মানুষ গুলো তাকে সহায়তা করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + sixteen =

আরও পড়ুন