parbattanews

প্রবারণা পূর্ণিমায় মানিকছড়িতে ফানুস বাতি উৎসব

বৌদ্ধ ধর্মাবলম্বী সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম উৎসব প্রবারণা পূর্ণিমায় খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার শতাধিক বৌদ্ধ বিহারে ফানুস বাতি বা ঢোল বাতি উড়িয়ে ও হাজার তৈল প্রদীপ প্রজ্জলন করে অশুভ শক্তিকে দূরে সরিয়ে ধর্মের নতুন পথের সূচনা প্রত্যাশা করছে বৌদ্ধ দায়ক-দায়িকা ও ভক্তরা।

উপজেলার সবচেয়ে পুরোনো বৌদ্ধ বিহার মংরাজ বাড়ির ‘রাজ জেতবন বৌদ্ধ বিহার’ সহ উপজেলার ১০১টি বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমাতে রোববার (৯ অক্টোবর) সন্ধ্যার পরপর ফানুস বাতি বা ঢোল বাতি ওড়ানো কার্যক্রম শুরু হয়। আকাশে গুঁড়ি, গুঁড়ি বৃষ্টি থাকায় উত্তোলিত ফানুস আকাশে স্থায়ীত্ব কম হয় এবং অনেক বিহারে উত্তোলন কার্যক্রম ব্যাহত হয়।

সন্ধ্যা ৭টায় রাজ জেতবন বৌদ্ধ বিহারে ফানুস বাতি উত্তোলন ও হাজার তৈল প্রদীপ প্রজ্জলন উদ্বোধনে উপস্থিত ছিলেন কুমার নিপ্রুসাইন। ধর্ম ঘর বৌদ্ধ বিহারে ফানুস বাতি ওড়ানো উদ্বোধন করেন সাবেক উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা।

এছাড়া উপজেলার গোদার পাড়স্থ আন্তর্জাতিক ভাবনা কেন্দ্র, ধর্মঘর বৌদ্ধ বিহার, বড়বিল বৌদ্ধ বিহার, তিনটহরী নামার পাড়া বৌদ্ধ বিহার থেকে একের পর এক ফানুস বাতি আকাশে ওড়ানোর পর আকাশ লালে লাল দৃশ্য ধারণ করেন। তবে রাত ৮টার একটু আগ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হওয়ায় ফানুস বাতি ওড়ানো কার্যক্রম কিছুক্ষণ বিঘ্ন ঘটে।

Exit mobile version