parbattanews

প্রবারণা পূর্ণিমা উৎসবে মেতে উঠেছে রাঙ্গামাটির প্রতিটি বৌদ্ধবিহার

রাঙ্গামাটি প্রতিনিধি:

পূণ্যার্থীদের সাধু সাধু ধ্বনিতে মুখরিত হয়েছে উঠেছে রাঙ্গামাটি জেলার প্রতিটি বৌদ্ধবিহার ।

বুধবার(২৪ অক্টোবর) সকালে জেলার সকল বৌদ্ধবিহারে পালন করা হয়েছে শুভ প্রবারণা পূর্ণিমা। প্রত্যেক বিহারে বিহারে দেশ জাতি, ধর্ম-বর্ণ সকলের মঙ্গল কামনা করে প্রার্থনা করা হয়েছে।

এদিকে রাঙ্গামাটির রাজবন বিহারসহ অন্যান্য শাখা বন বিহারগুলোতেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র দিনটি পালিত হচ্ছে।

রাঙ্গামাটি রাজবন বিহার উপাসক-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের আয়োজনে এ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার প্রদীপ দান, তাবতিংশ পূজা ও উৎসর্গ কার্য সম্পাদন করা হয়।

এ সময় রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাজবন বিহারের উপাসক-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, সাবেক মানবাধিকার কমিশনের সদস্য নিরুপা দেওয়ানসহ হাজারো পূণ্যার্থী উপস্থিত ছিলেন।

পরে ধর্মসভায় রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালঙ্কার মহাথের জাতি ধর্ম বর্ণ সকলের উদ্দেশ্যে বুদ্ধের শান্তির বাণী প্রচার করেন এবং দেশ, জাতি ও সকলের জন্য মঙ্গল প্রার্থনা করেন। ধর্মসভা শেষে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। সন্ধ্যায় আকাশ প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

প্রসঙ্গত, এই প্রবারণা পূর্ণিমা তিথিতে বৌদ্ধ সাধকরা টানা তিন মাস বর্ষাবাস সমাপ্ত করে ধর্ম প্রচারে বেরিয়ে পড়েন। প্রবারণা পূর্ণিমার দিন থেকে বুদ্ধের অন্যতম উপাসিকা বিশাখা প্রবর্তিত নিয়মে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান শুরু হয়। মাসব্যাপী এ অনুষ্ঠান চলবে দেশের প্রত্যেক বৌদ্ধ বিহারে, তাই বৌদ্ধদের জন্য এই পূর্ণিমাটি বেশ গুাংত্বপূর্ণ।

Exit mobile version