প্রসীত বিকাশ খীসার সমঝোতার আহ্বান ভণ্ডামী: ইউপিডিএফ গণতান্ত্রিক

fec-image

 সত্যের জয় অনিবার্য “পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ জুম্মজাতির অস্তিত্ব সুরক্ষায় এগিয়ে আসুন” এ আহ্বানের মধ্যদিয়ে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্র›ন্ট গণতান্ত্রিক এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বর্ষপূতির আলোচনা সভায় আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমাইউপিডিএফ’র কেন্দ্রীয় সভাপতি প্রসীত বিকাশ খীসার সমঝোতার আহ্বানকে ভণ্ডামী আখ্যায়িত করে তাদের প্রত্যাখানের আহ্বান জানানো হয়।

জাতীয় ও দলীয় পাতাকা উত্তোলন, আলোচনাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার সকালে খাগড়াছড়ি শহরের মিলনপুরস্থ রেগা ক্লাবে এ সংগঠনের প্রতিষ্ঠতাবার্ষিকী সূচনা হয়।

এ উপলক্ষে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) এর তথ্য ও প্রচার সম্পাদক মিটন চাকমার সঞ্চালনায় ও ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) এর কেন্দ্রীয় সভাপতি শ্যামল কান্তি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, পার্বত্য জন সংহতি সমিতি জেএসএম (এমএন লারমার) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল কান্তি চাকমা। বিশেষ অথিতি ছিলেন, জেএসএস এমএন গ্রুপের খাগড়াছড়ি জেলা সাধারণ সম্পাদক সিন্দু কুমার চাকমা, বিশিষ্ট সমাজ সেবক রবি শংকর চাকমা ও কালাসোনা চাকমা।

 আলোচনা সভায় প্রধান অতিথি বিমল কান্তি চাকমা বলেন, বাংলাদেশের নাগরিক হিসেবে আমরাও সমৃদ্ধির বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি। এ দেশের সার্বভৌমত্বকে স্বীকার করি। তিনি বলেন, সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন নিয়ে সরকারের সাথে পার্বত্য চুক্তি করেছি। আজকের প্রধানমন্ত্রী এ চুক্তির কারণে আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হয়েছেন। এ পুরস্কার যদি সত্য হয়, তাহলে চুক্তি বাস্তবায়নে বাধা কোথায়?।

বিমল কান্তি চাকমা বলেন, পাহাড়ে অরাজকতা আমরাই সৃষ্টি করেছি। প্রসীতের ইউপিডিএফ যে ভুল করেছে সে ভুলের ক্ষমা নেই। তাদের ভুলের পরিণাম হবে ভয়াবহ।

বিশেষ অথিতির বক্তব্যে সিন্দু কুমার চাকমা বলেন, পাহাড়ি-বাঙালির স্বার্থ রক্ষা করে পার্বত্য শান্তিচুক্তি হয়েছে। চুক্তির পর থেকে একটি মহল চুক্তি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে পাহাড়ের বাঙ্গালীদের স্বার্থ বিরোধী কোন ধারা নেই। চুক্তি বাস্তবায়ন নিয়ে স্বার্থনীশি মহল অপপ্রচার চালিয়ে চুক্তি বাস্তবায়নকে বাঁধাগ্রস্ত করছে। তিনি পার্বত্য চুক্তি বাস্তবায়নের আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা ও প্রসিত বিকাশ খীসাকে প্রধান অন্তরায় আখ্যায়িত করে তাদের প্রতিহত করার আহ্বান জানানো হয়।

শ্যামল কান্তি চাকমা দ্রুত পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবি জানিয়ে তিনি বলেন, যারা চুক্তি মানেনা তারা পার্বত্য চুক্তিকে অমান্য করছে। এ সময় তিনি আরো বলেন, পার্বত্য চুক্তি পাহাড়ের সকল নাগরিকের জন্য। পাহাড়ে বর্তমান অরাজগতা মানুষের সৃষ্টি এজন্য একটি পক্ষ দায়ী। তিনি প্রসীতের ইউপিডিএফ-কে তাদের অস্ত্রের পথ ছেড়ে শান্তির পথে ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন, তার সংগঠনের সমঝোতার আহ্বান ভন্ডামি ছাড়া কিছু না। নানা অপকর্মের কারণে জনবিচ্ছিন্ন হয়ে অস্তিত্ব রক্ষার জন্য ইউপিডিএফ প্রসীত গ্রুপ এখন কয়েকজন মানুষকে রাস্তায় দাড় করিয়ে সমঝোতার আহ্বান জানাচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 10 =

আরও পড়ুন