প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড অর্জন কাপ্তাইয়ের রাইসা ফেরদৌস

fec-image

২০২১ সালের স্কাউট শাখার সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করেছে রাঙামাটির কাপ্তাই উপজেলার সন্তান রাইসা ফেরদৌস বর্ণা। গতকাল বৃহস্পতিবার রাতে প্রকাশিত ফলাফলে তার নাম প্রকাশিত হয়েছে। রাইসার পিতা কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অবসরপ্রাপ্ত প্রধান সহকারী এবং মা ফেরদৌস আক্তার কাপ্তাই হরিণছড়া মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এছাড়া রাইসার মা ফেরদৌস আক্তার কাপ্তাই উপজেলা স্কাউটস কমিটির সহকারী কমিশনার এবং উপজেলার প্রথম মহিলা উডব্যাজার।

জানা যায়, প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ডটি মহামান্য রাষ্ট্রপতি নিজে উপস্থিত থেকে প্রদান করে থাকেন। এর আগে গত ১২ থেকে ১৪ জানুয়ারি গাজীপুর মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয় জাতীয় পর্যায়ের প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড এবং প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড প্রার্থীদের মূল্যায়ন ক্যাম্প। যেখানে প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড পরীক্ষায় জাতীয় পর্যায়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ স্কাউটরা অংশগ্রহণ করে। এছাড়া, দীর্ঘমেয়াদি প্রক্রিয়ায় নির্বাচিত হয়ে জেলা, অঞ্চল ও জাতীয় পর্যায়ে লিখিত, মৌখিক, ব্যবহারিক ও সাঁতার পরীক্ষা দিয়ে এই সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন করতে হয়। উল্লেখ্য অ্যাওয়ার্ডটি ২০১৫ সালে রাইসা ফেরদৌস বর্ণার ভাইও অর্জন করেছিল।

রাইসা ফেরদৌস বর্ণা ইতিপূর্বে উপজেলা শিক্ষা সপ্তাহ -২০২২ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ গার্লস ইন স্কাউট অর্জন করে। এছাড়া ১নং কাপ্তাই জেলা গার্লস ইন নৌ স্কাউট দলের নেতৃত্বে ছিলেন দীর্ঘদিন। সর্বশেষ সিনিয়র পেট্রোল লিডারের দায়িত্বে ছিলেন। বর্ণা বর্তমানে রাঙামাটির কাপ্তাইয়ের বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজে একাদশ শ্রেণিতে অধ্যয়ন করছে এবং একই কলেজের রোভার স্কাউট গ্রুপ এর সাথে সে সম্পৃক্ত।

অ্যাওয়ার্ড পরবর্তী অনুভূতি সম্পর্কে জানতে চাইলে রাইসা ফেরদৌস বর্ণা বলেন, “প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড অর্জন করা প্রত্যেক স্কাউট এর জীবনে স্বপ্ন থাকে। এটি আমার জীবনে সব চেয়ে বড় অর্জন। স্কাউট জীবনের শুরু থেকেই আমি সবসময় এই সম্মাননা অর্জনের স্বপ্ন দেখতাম। আমার সেই স্বপ্ন বাস্তবে পরিণত হয়েছে। বর্ণা থেকে পিএস বর্ণা হওয়ার যাত্রায় আমার কাপ্তাই জেলা নৌ স্কাউটস এর জেলা কমিশনার ও জেলা সম্পাদক, সম্পৃক্ত সকল লিডারদের সহ কাপ্তাই জেলা নৌ স্কাউটস এর সাবেক-বর্তমান সকল স্কাউট সদস্যের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন