ফেইসবুকে যুক্ত হলো চাকমা ভাষা

fec-image

বাংলার পাশাপাশি বাংলাদেশী ভাষা হিসেবে উপজাতীয় চাকমা ভাষা যুক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।বাংলাদেশের দ্বিতীয় কোনো ভাষা হিসেবে চাকমা ভাষাকে নিজেদের প্লাটফর্মে স্থান দিল ফেইসবুক।

বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশ মিলিয়ে অন্তত ১০ থেকে ১৫ লাখ চাকমা ফেইসবুক ব্যবহারকারী রয়েছে। আর ফেইসবুকে ভাষাটি যুক্ত করতে দীর্ঘদিন থেকেই কাজ করেছেন জ্যোতি চাকমা। তবে বছর খানেক আগে ফেইসবুককে নিজেদের ভাষা যুক্ত করতে অুনরোধ করে লিখিত আবেদন করেন তিনি। এরপর নানা সময়ে ফেইসবুকের সঙ্গে কথা হবার পর অবশেষে সম্প্রতি ভাষাটি যুক্ত করা হয়েছে।

যেভাবে পাবেন চাকমা ভাষা: ফেইসবুকে এখন থেকে কেউ চাইলেই চাকমা ভাষায় পোস্ট, কমেন্ট করতে পারবেন। সেজন্য তার ফেইসবুকে ভাষাটি সেট করে নিতে হবে। চাকমা ভাষা সেট করতে হলে প্রথমে ফেইসবুক চালু করতে হবে।এরপর নিজের হোম পেইজ থেকে উপরের ডান দিকের টুল বার থেকে সেটিং অপশনে যেতে হবে। সেটিং অপশনে ক্লিক করলে বাম দিকে আরও অনেক অপশন আসবে। সেখান থেকে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রিজিয়ন’ অপশন আসবে।

সেখানে ক্লিক করলে ডান দিকে রিজিয়ন অপশন আসবে। সেখানে এডিটে ক্লিক করলে বাংলাদেশী হিসেবে দুটি ভাষা দেখাবে। একটি বাংলা, অন্যটি চাকমা। তখন চাকমা ভাষাটি সিলেক্ট করতে হবে।

এরপর চাইলেই চাকমা ভাষায় যেকোনো পোস্ট, মন্তব্য শেয়ার করা যাবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজাতী, চাকমা, ফেইসবুক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − six =

আরও পড়ুন