‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রমে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ’র কৃতিত্ব

fec-image

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রমে জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে তৃতীয় স্থান হওয়ার গৌরব অর্জন করেছেন খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। আর এ সফলতা অর্জনের খবরে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষক পবিরার বইছে আনন্দের বন্যা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, মুবিজবর্ষ উদযাপন উপলক্ষে গৃহীত জাতীয় শিক্ষাকার্যক্রমের আলোকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ক শিক্ষাকার্যক্রমে বর্ণিত মুক্তিযুদ্ধ বিষয়ক শিখনফল ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে নিরুপন করার লক্ষে‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রম পরিচালিত হচ্ছে। ইতোমধ্যে উপজেলা, জেলা, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে বিচার কার্যক্রম সম্পন্ন হয়েছে। খাগড়াছড়ি জেলা এবং চট্টগ্রাম বিভাগে প্রথম হওয়া এই বিদ্যাপীঠ আজ দেশের সেরা ১০ শিক্ষাপ্রতিষ্ঠানের নিজেদের জানান দিয়ে ৩য় স্থান অর্জন করতে সক্ষম হয়েছে।

এতে দেখা গেছে, জাতীয় পর্যায়ে বিচারকার্যের মাধ্যমে প্রাপ্ত সেরা ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩য় অবস্থানে রয়েছে‘ খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ’ খাগড়াছড়ি। প্রথম হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ রাজশাহী। ২য় অবস্থানে ইছাপুরা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, সিরাজদীখান, মুন্সীগঞ্জ।

গত ১৮ মার্চ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রম কমিটির সদস্য সচিব সৈয়দ মইনুল হাসান, উপ-পরিচালক(বিশেষ) স্বাক্ষরিত পত্রে এ তথ্য জানা গেছে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রমে পার্বত্য জনপদ খাগড়াছড়ি জেলার শ্রেষ্ঠবিদ্যাপীঠ‘ খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ’ সেরা ১০এর মধ্যে ৩য় স্থান অর্জন করার খবরে শিক্ষার্থীরা যেমন খুশির জোয়ারে ভাসছে, তেমনই অভিভাবক, শিক্ষক পরিবারেও বইছে আনন্দের বন্যা।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ কামরুজ্জামান, পিএসসি বলেন, আমরা সব সময় শিক্ষার্থীদের পড়ালেখায় পাঠ্য বইয়ের পাশাপাশি দেশের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ বিষয়ক শিখন কার্যক্রম ও খেলাধূলায় অংশগ্রহণসহ সকল শিক্ষাকার্যক্রমে অগ্রাধিকার দিয়ে থাকি। আর এসব কার্যক্রমে সকল শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা খুবই আন্তরিক বিদায় আজ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ প্রতিযোগিতায় দেশের সেরা ১০টি প্রতিষ্ঠানে নিজেদের নাম দেখতে সক্ষম হয়েছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 12 =

আরও পড়ুন