`বনজ সম্পদ রক্ষার দায়িত্ব সবার’

fec-image

ইনানী জাতীয় উদ্যানকে নাম করণ করা হয়েছে ‘শেখ জামাল ইনানী জাতীয় উদ্যান’ প্রধানমন্ত্রী পরিবারের সদস্যদের নামে এই উদ্যান নতুন করে গেজেটভুক্ত হওয়ায় এই উদ্যানের গুরুত্ব বেড়েছে তাই বনসম্পদ রক্ষার দায়িত্ব সবার। এখন থেকে পাহাড় কাটা ও বনখেকোদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া দরকার।

সোমবার (৭জুন) দুপুর ১টায় উখিয়ার ইনানী রয়েল রিসোর্টে অনুষ্ঠিত সভায় এসব কথা বলেন বক্তারা।

ইউএসএআইডি অর্থায়নে গ্রীন লাইফ প্রকল্পের সহযোগিতায়, আরণ্যক ফাউন্ডেশনের বাস্তবায়নে অনুষ্ঠিত শেখ জামাল ইনানী জাতীয় উদ্যান সিএমসি পূর্নগঠন সভায় সভাপতিত্ব করেন প্রকল্পের সভাপতি, উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ।

সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হুমায়ূন কবির চৌধুরী, শেখ জামাল ইনানী জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির উপদেষ্টা, উপজেলা চেয়ারম্যান এবং পূর্ববর্তী সিএমসির সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও বন বিভাগের উপ-প্রধান বন সংরক্ষক রাকিবুল হাসান মুকুল, সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, গ্রীন লাইফ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. কুদ্দুস, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।

উপস্থিত ছিলেন, শেখ জামাল ইনানী জাতীয় উদ্যান প্রকল্পের সদস্য সচিব ইনানী রেঞ্জ কর্মকর্তা তোসাদ্দেক হোসেন, আওয়ামী লীগ নেতা কবি আদিল উদ্দিন চৌধুরী, আবুল মনসুর চৌধুরী, উপজেলা কৃষি অফিসার প্রসেনজিৎ তালুকদার, প্রাণি সম্পদ কর্মকর্তা সাহাব উদ্দিন, উখিয়া অনলাইন প্রেসক্লাবের সভাপতি শফিক আজাদ, উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম, আরণ্যক ফাউন্ডেশনের এফএফ কায়সার, উখিয়া ও ইনানী রেঞ্জের বিট কর্মকর্তা,সহ-ব্যবস্থাপনা কমিটি, উখিয়ার গণ্যমান্য ব্যক্তি, শেখ জামাল ইনানী জাতীয় উদ্যানের পিপলস ফোরাম, সিপিজি ও ইআরটি প্রতিনিধি, বনজ সম্পদ ব্যবহারকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, নৃ-গোষ্ঠি, ইউএসএআইডি, গ্রীন লাইফ প্রকল্পের উখিয়ার ফিল্ড কো-অর্ডিনেটরসহ সর্বস্তরের নেতৃবৃন্দ।

পরে সকলের মতামতের সহ-ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়, এতে শহিদুল্লাহ কায়সারকে সভাপতি, সাহাব উদ্দিনকে সহ-সভাপতি, নৃ-গোষ্ঠীর একজন মহিলাকে সহ-সভাপতি এবং এডভোকেট রাসেলকে কোষাধ্যক্ষ নির্বাচিত করা হয়। তাদের শপথবাক্য পাঠ করান উপজেলা নির্বাহী অফিসার ও শেখ জামাল ইনানী জাতীয় উদ্যানের সভাপতি নিজাম উদ্দিন আহমেদ৷

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 5 =

আরও পড়ুন