বর্ণাঢ্য আয়োজনে খাগড়াছড়িতে পালিত হচ্ছে পার্বত্য চুক্তির ২২ বছর বর্ষপূর্তি

fec-image

খাগড়াছড়িতে বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে পার্বত্য চুক্তির বাইশ বছর পূর্তির উৎসব। সোমবার  (২ ডিসেম্বর) সকালে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গনে বৃক্ষরোপণ শেষে ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি পায়রা ও বেলুন উড়িয়ে বর্ষপূর্তির র‌্যালি উদ্বোধন করেন।

পরে একটি বর্ণাঢ্য পরিষদ প্রাঙ্গণ থেকে বের হয়ে চেঙ্গী স্কয়ার শাপলা চত্বর হয়ে টাউন হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে বর্ণিল ডিসপ্লে প্রদর্শন করা হয়।

পার্বত্য চুক্তির বাইশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির সিংহভাগ বাস্তবায়িত হয়েছে। এ নিয়ে বিভ্রান্তি সৃষ্টির অবকাশ নেই।

এ সময় আরো উপস্থিত ছিলেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ফয়েজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, ডিজিএফআই’র ডেট কমান্ডার কর্নেল নাজিম উদ্দিন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, পৌর মেয়র রফিকুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার এম, এম সালাউদ্দিন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দ্র চৌধুরীসহ জেলা পরিষদের সদস্য, বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

একই দিন বিকালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পরবর্তী অস্ত্র সমর্পনস্থল খাগড়াছড়ি স্টেডিয়ামে সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়ন আয়োজিত সম্প্রীতির কনসার্টে দর্শক মাতাবেন দেশের খ্যাতিনামা শিল্পীরা।

প্রসঙ্গত, প্রায় দুই দশকের সংঘাত বন্ধে ১৯৯৭ সালের এই দিনে সরকার ও জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। যা পরবর্তিতে পার্বত্য শান্তিচুক্তি নামে পরিচিতি লাভ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =

আরও পড়ুন