ভিজিডির চাল বস্তা পাল্টিয়ে মজুদের অভিযোগে রুমায় আ’লীগ নেতার গুদামে তালা

fec-image

‘দুস্থ মানুষের জন্য সরকারি বরাদ্দের ভিজিডি চাল বস্তা পাল্টিয়ে মজুদ করছে’ এমন অভিযোগ উঠেছে রুমার এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। ঘটনার পর ওই নেতার দোকানে তালা দিয়েছে উপজেলা প্রশাসন। শুক্রবার (৩০অক্টোবর) বিকালে জেলার রুমা উপজেলা সদরে এই ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা গেছে, বান্দরবানের রুমা উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক পনলাল চক্রবর্তী দীর্ঘদিন ধরে রেমাক্রি প্রাংসা ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচীর ডিলার রয়েছে। পাশাপাশি রুমা বাজারের হরিমন্দির এলাকায় তার রয়েছে নিজস্ব চালের দোকান ও চাল মজুদের গোদাম। সম্প্রতি রুমায় কর্মরত একটি গোয়েন্দা সংস্থার প্রতিনিধির কাছে খবর আসে, পনলাল চক্রবর্তী সরকারি ভিজিডির চাল বস্তা পাল্টিয়ে মজুদ করছে। পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারের নজরে আসলে তিনি অফিসের স্টাফ পাঠিয়ে দোকানটি তালাবদ্ধ করে দেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইউনিয়ন পরিষদ থেকে ভিজিডির সুবিধাভোগীরা দীর্ঘদিন ধরে সরকারি বরাদ্দের এসব চাল বাড়িতে না নিয়ে এভাবে বাজারে বিক্রি করে দেন। আর এই সুযোগটি কাজে লাগিয়ে পনলাল নিজস্ব গোদামে চাল মজুদ করছিল।

স্থানীয় এক রাজনৈতিক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, ইতোপূর্বে একই ঘটনা একাধিকবার ঘটেছে। কিন্তু অজ্ঞাত কারণে পার পেয়েছিলেন পনলাল। যদিওবা অভিযোগের কথা অস্বীকার করে পনলাল চক্রবর্তী বলেন, ভিজিডির সুবিধাভোগীদের মধ্যে যারা বাড়িতে নিতে চান না, তাদের কাছ থেকে চালগুলো তিনি কিনেছেন। এভাবে অন্য ব্যবসায়ীরাও নেয়। দোকানে ২০ বস্তা ভিজিডির চাল থাকায় ইউএনও দোকানে তালা লাগিয়েছেন বলে স্বীকার করেন তিনি।

এই প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হলে রুমা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ইয়ামিন হোসেন বলেন, পনলাল নিজস্ব দোকানে ভিজিডির চাল মজুদ করেছে এমন অভিযোগ পাওয়ার পর দোকানটি আপাতত তালা লাগানো হয়েছে। এখনো জানিনা, চালগুলো সরকারি কিনা। খাদ্য কর্মকর্তাসহ সরেজমিন তদন্ত করার পর জানা যাবে ‘তিনি দোষী না ষড়যন্ত্রের শিকার’।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আ’লীগ, ভিজিডি’র, রুমায়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =

আরও পড়ুন