বাংলাদেশের দ্রুততম মানব প্যারিস অলিম্পিকে

fec-image

২৬ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হবে বিশ্ব ক্রীড়াঙ্গনের সর্ববৃহৎ আসর অলিম্পিক। আসন্ন অলিম্পিকে এখন পর্যন্ত বাংলাদেশের তিনজন ক্রীড়াবিদের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। আরচ্যার সাগর ইসলাম রিকার্ভ পুরুষ ব্যক্তিগত ইভেন্টে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন।

শুটার রবিউল ইসলামের পর আজ দ্রুততম মানব ইমরানুর রহমান ওয়াইল্ড কার্ড পেয়েছেন। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন ও বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন উভয়ই বিষয়টি নিশ্চিত করেছে।

অলিম্পিকে সাতার ও অ্যাথলেটিক্স এই দুই ডিসিপ্লিনের ওয়াইল্ড কার্ড দুই খেলার বৈশ্বিক ফেডারেশন প্রদান করে। বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশন অলিম্পিকে বাংলাদেশের জন্য একটি কোটাই বরাদ্দ রেখেছিল। অ্যাথলেটিক্স ফেডারেশন সেই কোটায় দ্রুততম মানব ইমরানুর রহমানের নামই প্রেরণ করেছিল। ফলে ইমরান অলিম্পিকে খেলবেন বিষয়টি অনেকটাই নিশ্চিত ছিল। আজ বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশন বিষয়টি আনুষ্ঠানিকভাবে অ্যাথলেটিক্স ফেডারেশন ও বিওএ’কে জানিয়েছে।

বাংলাদশে অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অলিম্পিক এসোসিয়েশনের অন্যতম সদস্য অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু বলেন,‌ ‘ইমরানুর রহমান প্যারিস অলিম্পিকে ১০০ মিটার পুরুষ ইভেন্টে অংশগ্রহণ করবে।’ ইমরানুর রহমান ইংল্যান্ডে বসবাস করেন এবং সেখানেই অনুশীলন করেন। ইংল্যান্ড থেকে ফ্রান্স স্বল্প দূরত্ব। তাই ইমরান ইংল্যান্ড থেকেই প্যারিস যাবেন।

ওয়াইল্ড কার্ড প্রাপ্ত ক্রীড়াবিদরা একটির বেশি ইভেন্টে অংশগ্রহণ করতে পারেন না। বাংলাদেশ প্যারিস অলিম্পিকে ইতোমধ্যে শুটিং ও অ্যাথলেটিক্সে একটি করে ওয়াইল্ড কার্ড পেয়েছে। দুই সাতারু, এক বক্সার ও দুই গলফার এখনো ওয়াইল্ড কার্ড পাওয়ার আশায় রয়েছেন। এই পাঁচ জনের মধ্যে দুই সাতারু রাফি এবং সোনিয়ার কার্ড পাওয়ার সম্ভাবনাই বেশি। বক্সার সেলিমের সম্ভাবনা তুলনামূলক কম আর গলফে সম্ভাবনা অনেকটা নেই বললেই চলে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন