parbattanews

বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৬ লাখ রোহিঙ্গা; রাখাইনের গ্রামে চলছে সহিংসতা

পার্বত্যনিউজ ডেস্ক

জাতিসংঘ জানিয়েছে, গত আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ছয় লাখ তিন হাজার রোহিঙ্গা মুসলমান পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রোববার প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের নেতৃত্বাধীন ইন্টারসেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ বা আইএসসিজি। এর মধ্যে গত এক সপ্তাহে রোহিঙ্গা মুসলমান এসেছে ১৪ হাজার। আইএসসিজি কক্সবাজার ও টেকনাফ এলাকায় ত্রাণ বিতরণের কাজ পরিচালনা করছে।

নতুন করে যখন মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মুসলমানের ঢল সামাল দিচ্ছে বাংলাদেশ সরকার তখন আইএসসিজি এ তথ্য জানাল।

বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবির কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল এসএম আরিফুল ইসলাম ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে বলেন, রাখাইন থেকে আসা রোহিঙ্গা মুসলমানেরা তাদের পরিবারের লোকজনের কাছ থেকে ভিডিও পাচ্ছে যে, সীমান্তের ক্রসিং পয়েন্টে বহু উদ্বাস্ত অপেক্ষা করছে যারা বাংলাদেশে আসতে চায়। এমন মানুষের সংখ্যা বিশাল বলে কর্নেল আরিফুল উল্লেখ করেন।

গত সপ্তাহে সীমান্তের আঞ্জুমানপাড়া গ্রামের কাছে নোম্যান্স ল্যান্ডে তিন দিন ধরে ১০ হাজার রোহিঙ্গা মুসলমান আটকা পড়ে ছিল। এছাড়া, গত কয়েকদিনে শত শত রোহিঙ্গা নাফ নদী পেরিয়ে বাংলাদেশে পৌঁছেছে। জসিম উদ্দিন নামে এক স্বেচ্ছাসেবক জানান, মিয়ানমার থেকে আসা লোকজন জানিয়েছে, নাফ নদীর ওপারে আরো হাজার হাজার মানুষ আটকা পড়ে রয়েছে।

রোববার আসা লোকজন জানিয়েছে, গ্রামে গ্রামে বৌদ্ধদের সহিংসতা চলছে এবং ব্যাপক খাদ্য সংকট দেখা দিয়েছে। তারা আরো জানিয়েছে, গত ১০/১৫ ধরে তাদের কাছে তেমন কোনো খাদ্য ছিল না এবং সেনারা ও উগ্রবাদী বৌদ্ধরা ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে। এ অবস্থায় চলে আসা ছাড়া তাদের সামনে আর কোনো উপায় ছিল না।

 

সূত্র: পার্সটুডে

Exit mobile version