বাংলাদেশ দুর্যোগ মোকাবিলার সক্ষমতা বিশ্বে সমাদৃত: প্রধানমন্ত্রী

fec-image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ দুর্যোগ মোকাবিলার সক্ষমতা বিশ্বে সমাদৃত। বিশ্বে কিভাবে দুর্যোগ মোকাবিলা করতে পারি সে কাজ আমরা করে যাচ্ছি বাংলাদেশকে বিশ্ব দুর্যোগ মোকাবিলার অন্যতম দেশ হিসেবে সবাই দেখে।

রবিবার (২৩ মে) ত্রাণ মন্ত্রণালয়ের ২২৫ স্থাপনা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। এসময় তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন সারা দেশের মতো দ্বীপ উপজেলার মহেশখালীর ৫টি প্রকল্পের সাথে।

মহেশখালী উপজেলায় দূর্যোগ মোকাবেলায় পৌরসভার চরপাড়ায় মুজিব কিল্লা র্নিমাণ প্রকল্প ২ কোটি ৩৪ লাখ ৫৬ হাজার টাকা, কুতুবজোমের বড়দিয়া মুজিব কিল্লা র্নিমাণ প্রকল্প ২ কোটি ১০ লাখ ১৪ হাজার টাকা, কালারমারছড়া উচ্চ বিদ্যালয় বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প ২ কোটি ২৮ লাখ ৯৯ হাজার টাকা, ছোট মহেশখালীর আহমদিয়া তৈয়াবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসা বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প ১ কোটি ৯২ লাখ ১৪ হাজার টাকা, কুতুবজোম অফসোর হাইস্কুল বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প ১ কোটি ৯০ লাখ টাকাসহ মোট সাড়ে ১০ কোটি টাকার এই ৫টি প্রকল্পের মধ্যে কালারমারছড়া হাই স্কুল, কুৃতুবজোম হাই স্কুল ও ছোট মহেশখালীর আহমদিয়া তৈয়াবিয়া সুন্নিয়া দাখিল মাদ্রাসার বহুমূখী ঘুর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রকল্প গুলি শুভ উদ্বোধন করা হয়েছে। অপর দিকে দুটি মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। স্থানীয়রা জানান দূর্যোগ কালিন সময়ে এই প্রকল্পে সমূহের যথাযথ ব্যবহার হলে মানুষ আর কষ্ট পাবেনা মহেশখালী দ্বীপে।

রবিবার দুর্যোগ মন্ত্রণালয়ের অনুষ্ঠানে ভাচূয়ালি উপস্থিত হয়ে এসব প্রকল্প সমুহ শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতি জেলায় ত্রাণ গুদামের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি উপজেলায় ফায়াস সার্ভিস স্টেশন নির্মানের ব্যবস্থা করা হচ্ছে। স্যাটেলাইটের মাধ্যমে দুর্যোগ পূবাভাস দেওয়ার ব্যবস্থা আমরা করবো, সেই চিন্তা ও করা হচ্ছে। তিনি বলেন, করোনায় প্রত্যেকেই স্বাস্থবিধি মেনে চলবেন। জানি সবার কষ্ট হচ্ছে তারপরেও সবার নিরাপদের কথা চিন্তা করে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে মহেশখালীর প্রান্তে ভাচূয়ালি অনুষ্ঠানে উপস্তিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন র্কমর্কতা রাশেদুল ইসলাম, কালারমারছড়ার ইউপি চেয়ারম্যান তারেক বীণ ওসমান শরিফ, ছোট মহেশখালীর ইউপি চেয়ারম্যান জিহাদ বীন আলী সহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × four =

আরও পড়ুন