বাঘাইছড়িতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বৌদ্ধ সম্প্রদায়ের বুদ্ধ পূর্ণিমা পালিত

fec-image

রাঙ্গামাটির বাঘাইছড়িতে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গৌতম বুদ্ধের জন্মদিন উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা ও বৈশাখী পূর্ণিমা উদযাপন করেছে উপজেলার পাহাড়ি সম্প্রদায়ের মানুষ।

মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপনির্বান লাভের এই বিশেষ দিন উপলক্ষে বাঘাইছড়ি উপজেলার সর্বস্তরের পাহাড়ি জনসাধারণ বৃহস্পতিবার (৪ মে) সকাল ৮ ঘটিকায় এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে শোভাযাত্রা শেষে উপজেলার কাচালং নদীতে বিভিন্ন প্রজাতির মাছ অবমুক্ত করা হয় এবং আতশবাজি ফোটানো সহ রঙিন বেলুন উড়িয়ে বুদ্ধের জন্মদিন উদযাপন করা হয়।

এ সময় বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার, উপজেলার বিভিন্ন বিহারের ধর্মীয় গুরু, জনপ্রতিনিধি সহ স্থানীয় আওয়ামী লীগ নেতাগন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, গৌতম বুদ্ধ একজন মহা মানব ছিলেন। তিনি এই দিনে পৃথিবীতে জন্মগ্রহণ করেন এবং ৬ বছর সাধনা শেষে এই দিনে বৌদ্ধত্ব লাভ করে একই দিনে মহাপনির্বান লাভ করেন তাই এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে।

তিনি আরও বলেন, গৌতম বুদ্ধ বলেছেন, বৌদ্ধ ধর্ম হলো শান্তির ধর্ম, অহিংসার ধর্ম তাই আমরা বাঘাইছড়ি সকলের উচিত বুদ্ধের এই বাণীর প্রতি সম্মান দিয়ে সকল জাতিগোষ্ঠীর মানুষ সকল হিংসা ভুলে শান্তির পতাকা তলে বাস করা।

পরে দেশ ও জাতির কল্যাণে উপজেলার তুলাবান নবরত্ন বৌদ্ধ বিহারে প্রার্থণার আয়োজন করা হয়। এতে প্রায় ২ হাজার ধর্মপ্রাণ বৌদ্ধ সম্প্রদায়ের লোক অংশগ্রহন করেন।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উৎসব, ধর্মীয়, পালিত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন