বাঘাইহাট জোন কাপ ফুটবল টুর্নামেন্ট ২০২২ এর সমাপনী অনুষ্ঠিত

fec-image

রোববার (২৯ মে) বাঘাইহাট জোন কাপ ফুটবল টুর্নামেন্ট ২০২২ এর সমাপনী অনুষ্ঠিত হয়েছে। এসময় বাঘাইহাট জোন কর্তৃক সালেহক, রুপকারী ও বঙ্গলতলী ইউনিয়নের হেডম্যান, কারবারি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে একটি সমন্বয় সভার আয়োজন করা হয়।

উক্ত সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬ ইউ বেংগল রেজিমেন্টের অধিনায়ক ও জোন কমান্ডার, বাঘাইহাট জোন বিএ-৬৮১৬ লে. কর্নেল মুনতাসির রহমান চৌধুরী, পিএসসি। এসময় জোন কমান্ডার সমন্বয় সভায় উপস্থিত সকলের সাথে কুশল বিনিময় করেন এবং তাদের এলাকার পরিস্থিতি, কাঠামোগত উন্নয়ন এবং অন্যান্য বিষয়াবলী সম্পর্কে বিশদ আলোচনা করেন।

সম্মেলনে ১৪৭ জন হেডম্যান কারবারির মধ্যে ১৪৪ জন উপস্থিত ছিলেন। যা বিগত বছরগুলোতে হেডম্যান ও কারবারি সম্মেলনের চেয়ে উক্ত সম্মেলনে তাদের অংশগ্রহণ এবং উৎসাহের উদ্যোগ ছিল চোখে পড়ার মত। অপরদিকে একই দিনে জোন কাপ ফুটবল টুর্নামেন্ট ২০২২ এর ফাইনাল খেলা শুরু হয়। উক্ত টুর্নামেন্টে সর্বমোট ১২টি দল অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ২০১৭-২০১৯ সাল পর্যন্ত এই টুর্নামেন্টে মাত্র ০৪-০৫টি দল অংশগ্রহণ করত। অংশগ্রহনকারী দলের খেলা এবং আগত দর্শকদের খেলা দেখার জন্য আঞ্চলিক দলের অনেক সীমাবদ্ধতা ছিল। কিন্তু এই টুর্নামেন্টে অংশগ্রহনকারী দল ও আগত দর্শকদের কোন প্রকার বাধা ও সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়নি। যার কারণে ১২টি দলের সফল অংশগ্রহণ এবং ৭-৮ হাজার দর্শকের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সাধারণ জনগণের মুখে একটি মাত্রই কথা জোন কাপ টুর্নামেন্ট ২০২২ এর মতো জোন কাপ বিগত বছরে তারা দেখে নাই।

এছাড়াও, দর্শকদের চোখে মুখে ছিল আনন্দ উল্লাস এবং জোনের প্রতি আন্তরিকতা ও ভালবাসা। জোন কমান্ডারের সমাপনী বক্তব্যে তারা আত্মমুখী এবং খুশিতে করতালি দিয়ে জানিয়ে দেয় জোন কমান্ডারের প্রতি তাদের শ্রদ্ধা ও ভালবাসা। যা সাম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে বাঘাইহাট জোন। সম্মেলনে অংশগ্রহনকারী হেডম্যান কারবারিগণ উক্ত খেলায় অংশগ্রহণ করতে পেরে জোন কমান্ডার এর ব্যাপক প্রশাংসা করেন।

অন্যদিকে হেডম্যান কার্বারীগণ তাদের নিজের মুখে বলেন আমরা অনেকটা স্বাধীনভাবে সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি, যা বিগত দিনে অনেক বাধার সম্মুখীন হতে হয়েছিল। এ থেকে এটাই প্রতীয়মান হয় যে, বর্তমানে উক্ত জোনে সম্প্রদায়িক সম্প্রীতির একটি উজ্জ্বল দৃষ্টান্ত বিরাজমান। উক্ত সমন্বয় সভায় কার্বারীগণ তাদের এলাকার বিভিন্ন রাস্তাঘাট, সংশ্লিষ্ট এলাকার হেডম্যানদের কারবারীগণ সমস্যা নিরসন করার জন্য কারবারি  ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ প্রদান করেন ।

একই সাথে অন্যান্য সকল বিষয়ে অত্র জোন সর্বদা তাদের পাশে থাকবে এবং প্রশাসনিক দিক থেকে এলাকার স্থানীয় মানুষের যে কোন ধরনের সহযোগিতা প্রয়োজন হলে, জোন হতে তাদেরকে সহযোগিতা করা হবে বলে জোন কমান্ডার সবাইকে আশ্বস্ত করেন।

উক্ত আলোচনার মধ্যে জোন কমান্ডার সকল কারবারি ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের এলাকার সার্বিক পরিস্থিতি, শান্তি ও শুলা বজায় রাখার লক্ষ্যে সন্ত্রাসীমূলক কোন কার্যক্রম গ্রহণ না করার জন্য নির্দেশ প্রদান করেন।

জোন কমান্ডার আরও বলেন, পাবর্ত্য চট্টগ্রামে বাংলাদেশ সেনাবাহিনী শান্তি, সম্প্রীতি এবং উন্নয়নের লক্ষ্যে একনিষ্ঠভাবে কাজ করছে। যার ধারাবাহিকতায় বাঘাইহাট জোন দায়িত্বপূর্ণ এলাকায় শান্তি, সম্প্রীতি এবং উন্নয়নে বদ্ধ পরিকর। এছাড়াও জোন কমান্ডার বলেন, এলাকার জনপ্রতিনিধি হিসেবে আপনাদের ওপর আইন শৃঙ্খলা বাহিনীর আস্থা ও বিশ্বাস অটুট রয়েছে। হেডম্যান এবং কারবারিগণ সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করলে স্বশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে আইন শৃঙ্খলা বাহিনীর যথাসময়ে কার্যকারী ব্যবস্থা গ্রহণ করতে সহজতর হবে।জোন এলাকায় বসবাসরত সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা সেনাবাহিনীর দায়িত্ব।

জোন কমান্ডার বলেন, যারা সন্ত্রাসীদের আশ্রয় ও প্রশ্রয় দিয়ে সহযোগিতা করছে তাদের বিরুদ্ধে সেনাবাহিনী কঠোর অবস্থানে রয়েছে। দর্শক এবং হেডম্যান ও কারবারিগণের পক্ষ হতে জোন কমান্ডারের নিকট এই ধরনের খেলা এবং সম্মেলন প্রায়ঃশই আয়োজন করার জন্য একান্তভাবে অনুরোধ করেন।

পরিশেষে উক্ত অনুরোধের প্রেক্ষিতে জোন কমান্ডার বলেন, জোনের সার্বিক পরিস্থিতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি এরকম বিরাজমান থাকলে এই ধরনের খেলাধুলা ও বিনোদনমূলক অনুষ্ঠান এর পাশাপাশি হেডম্যান এবং কারবারি সম্মেলন একাধিকবার আয়োজন করা হবে।

উল্লেখ্য যে, জোন কাপ টুর্নামেন্ট এবং হেডম্যান ও কারবারি সম্মেলন এর পাশাপাশি জোনের পক্ষ থেকে বিএসএস-১০২৪৮৮ ক্যাপ্টেন জি এম ফয়জুল হক এর নেতৃত্বে মেডিকেল ক্যাম্পেইন এর ব্যবস্থা করা হয়। উক্ত ক্যাম্পেইন এ মোট ১২৯ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কে মেডিকেল সহায়তা প্রদান করা হয়। উক্ত সেবা গ্রহণ করে তারা জোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাঘাইছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − six =

আরও পড়ুন