বান্দরবানের দূর্গম ম্রো পাড়ায় ডায়রিয়ার প্রকোপ

fec-image

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম কুরুকপাতা ইউনিয়নের কয়েকটি পাড়ায় ডায়রিয়া আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে স্থানীয়রা বলছে এই সংখ্যা ৬ জন। এই ঘটনায় সেনাবাহিনী ও স্বাস্থ্য বিভাগের সমন্বয়ে রবিবার ও সোমবার ঘটনাস্থলে দুটি মেডিক্যাল টিম পাঠানো হয়েছে।

জানা গেছে, আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ম্রো জনগোষ্ঠী অধ্যুষিত ইয়ংচা পাড়া এবং মাংলুম পাড়া দুটিতে গত কিছুদিন ধরে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে ডায়রিয়া। বিশুদ্ধ খাবার পানির সংকট এবং প্রচণ্ড গরমে ইউনিয়নের অন্তত আরো দশটি গ্রামে এই রোগ দেখা দেয়।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে গেছে স্বাস্থ্য বিভাগের দুটি মেডিক্যাল টিম। রোববার সেনাবাহিনীর বুলাইপাড়া ক্যাম্পের চিকিৎসকেরা তিনটি পাড়ায় ১৩৬ জন রোগীকে চিকিৎসা দিয়েছে। সোমবার হেলিকপ্টারে পাঠানো হয়েছে মেডিক্যাল টিম।

এই প্রসঙ্গে আলীকদম উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের রোগনিয়ন্ত্রণ শাখার চিকিৎসা কর্মকর্তা ও চিকিৎসক দলের প্রধান আশেক ই মাহমুদ চৌধুরী বলেছেন, গত দুদিনে ২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর পেয়েছেন তাঁরা। গতকাল রোববারও ডায়রিয়ায় আক্রান্ত ১০ থেকে ১২ জন ম্রো রোগীকে দুর্গম এলাকা থেকে স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

তবে কুরুকপাতা ইউনিয়নের কয়েকজন ম্রো বাসিন্দা ও শিক্ষক লেংক্লা ম্রো জানান, গত এক সপ্তাহে বিভিন্ন পাড়ায় ৬ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন।

এছাড়া বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ম্রো গবেষক সিইয়ং ম্রো জানান, ম্রো জনগোষ্ঠীর দূর্গম ইয়ংচা ও মাংলুম পাড়া দুটিতে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে মেডিক্যাল টিম গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =

আরও পড়ুন