বান্দরবানে পাহাড়ী সংগঠনের মিছিল-সমাবেশ

Bandarban Protest rally photo 2 24-07-2014
নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে পাহাড়ী সংগঠনগুলো বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। বৃহস্পতিবার প্রেসক্লাব চত্বরে বান্দরবান সদর উপজেলা পাহাড়ী ছাত্র সমাজের ব্যানারের উদ্যেগে এ কর্মসুচী পালন করা হয়। চুক্তি বাস্তবায়ন তিন পাবর্ত্য জেলা পরিষদ আইন সংশোধন ও পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রনয়ন এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিপেক্ষিতসহ বিভিন্ন দাবিতে এ কর্মসুচী পালন করে।

সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ওয়াই চিং মারমার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরমের সদস্য চিং হ্লা মং মামা, জনসংহতি সমিতির যুগ্ন সম্পাদক জলিমং মারমা,মামা,রোয়াংছড়ির নোয়াপতং ইউপি চেয়ারম্যান শম্ভু কুমার তঞ্চঙ্গ্যা, পাহাড়ী ছাত্র নেতা মস্তুু মারমা, বন ও ভূমি সংরক্ষণ কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই বক্তব্য রাখেন। পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর স্রারক লিপি প্রধান করা হয়।

সমাবেশে বক্তারা বলেছেন, “পার্বত্যাঞ্চলের জুম্ম জনগন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, বৃহত্তর আদিবাসী জনগোষ্ঠী। আদিবাসী হিসেবেই সাংবিধানিক অধিকার এবং স্বীকৃতি চায়”। পাবর্ত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নের অবস্থা, তিন পাবর্ত্য জেলা পরিষদ আইন সংশোধন এবং পাবর্ত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রনয়নসহ বিভিন্ন দাবি জানান ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =

আরও পড়ুন