বান্দরবানে পাহাড়ের পাদদেশে অবৈধ ইট ভাটা বন্ধের দাবিতে মানববন্ধন

fec-image

বান্দরবানে পাহাড়ের পাদদেশে চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা পক্রিয়া স্থাপন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রামের সামাজিক সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দ।

রোববার (৮ ডিসেম্বর) সকালে বান্দরবান প্রেসক্লাব ভবনের সম্মুখে পার্বত্য চট্টগ্রামের সামাজিক ছাত্র সংগঠন ও সচেতন নাগরিকবৃন্দের আয়োজনে পিসিপি জেলা সভাপতি থোয়াই ক্যা জাই চাক এর নেতৃত্বে বান্দরবানের থানচি উপজেলার তাজিংডং পাহাড়ের পাদদেশে অবৈধভাবে ইট ভাটা বন্ধের দাবিতে এই মানববন্ধন অনু্ষ্ঠিত হয়।

এই সময় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বনভূমি অধিকার সংরক্ষণ আন্দোলন কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই বম, বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সভাপতি নিয়ং মারমা, বাংলাদেশ ম্রো স্টুডেন্ট এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সভাপতি রুম ব্লাম ম্রো , বাংলাদেশ তঞ্চঙ্গা ওয়েল ফেয়ার স্টুডেন্ট ফোরামের আহবায়ক জেমি তনচংগাসহ বান্দরবানের সচেতন নাগরিকবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, থানচি উপজেলার প্রাতা পাড়া এলাকার উপজাতিদের জুম চাষের জমি দখল করে অবৈধভাবে ইটভাটা তৈরি হচ্ছে। যার কারণে ক্ষতিগ্রস্ত হবে এলাকাবাসী ও পরিবেশ।

সম্প্রতি সময়ে বান্দরবানে দিন দিন অবৈধ ইটভাটার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই অবৈধ ইটভাটা যেমন জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তেমনি অত্র এলাকার জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের জন্য হুমকি স্বরূপ।

মানববন্ধনে বক্তারা আরো জানান, পরিবেশ বাঁচলে দেশ বাঁচবে তাই দেশকে বাঁচানোর জন্য এসব অবৈধ ইটভাটার মালিককে আইনের আওতায় এনে কঠিন শাস্তি প্রদান করা হোক যাতে করে আর কেউ অবৈধ ইটভাটা স্থাপন করে পরিবেশ ধ্বংস করতে না পারে।

আর তাই পরিবেশ ধ্বংসকারী লাইসেন্সবিহীন এসব ইটভাটা বন্ধ করে বান্দরবানের প্রাকৃতিক পরিবেশকে বাঁচানোর জন্য সরকারের কাছে আকুল আবেদন জানান বান্দরবানের সকল সচেতন নাগরিকবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইটভাটা, মানববন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন