বান্দরবানে প্রান্তিক লেকে বন্যহাতির মৃতদেহ

 

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান:

বান্দরবানের প্রান্তিক লেকে একটি বন্য হাতির মৃতদেহ দেখা গেছে।

বনবিভাগ ও স্থানীয়রা জানায়, জেলার সূয়ালক ইউনিয়নে প্রান্তিক লেক পর্যটন কেন্দ্রে লেকের পানিতে একটি বন্য হাতি মৃত অবস্থায় পড়ে আছে। খবর পেয়ে প্রাণিসম্পদ বিভাগের একজন চিকিৎসকসহ বনবিভাগের একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

হাতিটির শরীরে পচন ধরেছে এবং দূর্গন্ধ ছড়াচ্ছে। মৃত হাতিটির বিভিন্ন ধরণের আলামত সংগ্রহ করা হয়েছে। ময়না তদন্তের রিপোর্ট পাওয়ার পর মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

সূয়ালক ইউনিয়নের সাবেক মেম্বার মোহাম্মদ আলম বলেন, প্রান্তিক লেক এলাকায় ২৫ থেকে ৩০টি বন্যহাতির একটি পাল বিচরণ করে। এসব হাতি প্রায় সময়ে লোকালয়ে হানা দিয়ে ঘরবাড়ি এবং ফসলী জমি ক্ষতিগ্রস্ত করে।

বনবিভাগের বান্দরবান বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ সাহা বলেন, সুয়ালক ইউনিয়নের প্রান্তিক লেকের পানিতে একটি মৃত বন্যহাতির দেহ ভাসছে। খবর পেয়ে রেঞ্জ কর্মকর্তার নেতৃত্বে একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়। মৃত হাতিটি লেকের পানি থেকে সরানোর প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। হাতিটির শরীর পচে লেকের পানিও দূষিত হয়ে পড়ছে। অপ্রাপ্ত বয়স্ক হাতিটি লেকের পানিতে পড়ে নাকি অন্য কোন কারণে মারা গেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. খায়েরুজ্জামান বলেন, জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় পরিচালিত প্রন্তিক লেক পর্যটন কেন্দ্রে লেকের পানিতে একটি বন্য হাতির মৃত দেহ পচে দূর্গদ্ধ ছড়াচ্ছে। হাতির মৃতদেহটি লেকের পানি থেকে সরানোর চেষ্টা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১৫/২০ দিন আগেও ঐ এলাকায় আরও একটি বন্য হাতি মারা যায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবানে প্রান্তিক লেকে বন্যহাতির মৃতদেহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন