বান্দরবানে সনাতন সম্প্রদায়ের দীপাবলি উৎসব উদযাপন

fec-image

বান্দরবানে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব দীপাবলি। অন্যান্য বছর ব্যাপক সমারোহে দীপাবলি অনুষ্ঠানের আয়োজন করা হলেও করোনার কারণে এবার বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দিরসহ বিভিন্ন পূজামন্ডপে দীপাবলি উৎসব হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে।

দীপাবলি উৎসবের জন্য বান্দরবান কেন্দ্রীয় দূর্গা মন্দির সাজানো হয়েছে নতুন রূপে। সুষ্ঠু-সুন্দরভাবে দীপাবলি উৎসব সম্পন্ন করার জন্য নানা বিধিনিষেধ আরোপ করেছে দীপাবলি উৎসব রক্ষা কমিটি। এদিকে উৎসব নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করার জন্য সব ধরণের ব্যবস্থা নেয়ার কথা বলেছে পুলিশ।

প্রতি বছর কালীপূজার আগের দিন ভূত-চতুর্দশীর পুণ্যতিথিতে হিন্দু ধর্মাবলম্বীরা তাদের প্রয়াত স্বজনদের সমাধিতে দীপ জ্বেলে, চণ্ডীপাঠ করে এবং তাদের পছন্দের খাবার প্রদর্শন করে শ্রদ্ধা নিবেদন করেন। প্রয়াত স্বজনদের উদ্দেশ্যে প্রার্থনার অনুষ্ঠান পরিণত হয় উৎসবে।

প্রতি বছর এ দিনটির অপেক্ষায় থাকেন প্রয়াতদের স্বজনরা। দেশ-বিদেশ থেকে হাজারও পুণ্যার্থী আসেন দীপাবলি উৎসবে। শুক্রবার সকাল ১০টার পর থেকে লগ্ন অনুযায়ী শুরু হয় দীপাবলির আনুষ্ঠানিকতা।

বান্দরবান দীপাবলি উৎসব কমিটির সাধারণ সম্পাদক রাজু দাস বলেন, করোনার প্রকোপ ঠেকাতে এবার সংক্ষিপ্ত পরিসরে আয়োজন করা হয়েছে দীপাবলির। প্রতিবছর জমকালো আয়োজনে দীপাবলি উদযাপন করা হল এবছর করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করছি। আশা করছি সুন্দর ও সুষ্ঠু পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে আমরা দীপাবলি উৎসব সম্পন্ন করতে পারব। এছাড়া দর্শনার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য জীবাণুনাশক দুটি টানেল বসানো হয়েছে প্রবেশ গেটে।

এদিকে সংক্ষিপ্ত পরিসরে হলেও দীপাবলি উৎসব নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে সব বাহিনীর সমন্বয়ে নানা পদক্ষেপ নেয়ার কথা বলেছেন বান্দরবান পুলিশ সুপার জেরিন আক্তার । পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকধারী পুলিশ, গোয়েন্দা সার্বক্ষণিক দীপাবলীর নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে বলে জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 13 =

আরও পড়ুন