বাসন্তি চাকমার মিথ্যা বক্তব্যের প্রতিবাদে লক্ষ্মীছড়িতে মানববন্ধন

খাগড়াছড়ি প্রতিনিধি:

মহান সংসদে সেনাবাহিনী ও বাঙ্গালিদের বিরুদ্ধে মিথ্যা বক্তব্যের প্রতিবাদে পার্বত্য চট্টগ্রামের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা’র অপসারণ ও শাস্তির দাবীতে খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় সচেতন পার্বত্যবাসীর ব্যানারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার(৩মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ এলাকায় এ মানববন্ধনের আয়োজন করা হয়।

প্রায় ৩০ মিনিটের এই মানববন্ধন পরে রুপ নেয় বিক্ষোভ মিছিলে। মিছিলটি উপজেলা সদর, বেলতলী পাড়া ও থানা এলাকায় প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশে বাঙ্গালি নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, গত ২৬শে ফেব্রুয়ারি জাতীয় সংসদে দেশ প্রেমিক সেনাবাহিনী ও পার্বত্য বাঙ্গালীদের নিয়ে যে মিথ্যা বক্তব্য দিয়েছেন তা পার্বত্যবাসী মেনে নিবেনা উল্লেখ করে ধীক্কার, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। বক্তব্য প্রত্যাহার করে জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবি জানান বক্তারা। অবিলম্বে তাকে অপসারণসহ শাস্তি দাবি জানানো হয়। অন্যথায় মহান জাতীয় সংসদে উগ্র-সাম্প্রদায়িক ও রাষ্ট্র বিরোধী বক্তব্য দেওয়ার প্রতিবাদে বৃহত্তর আন্দেলন গড়ে তোলা হবে বলে বক্তারা হুঁশিয়ার করে দেন।

সেই সাথে শান্তিবাহিনী তথা বাসন্তি চাকমার ভাইয়েরা ৮৬সালে তিন পার্বত্য জেলাসহ লক্ষ্মীছড়ির দুল্যাতলী ও কুমারি নামক এলাকায় যেভাবে গণহত্যা চালিয়েছে তার চিত্র তুলে ধরা হয়, সে বিচার এখনো হয়নি।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, আবুল হাসেম চৌধুরী, আব্দুর রশিদ মোল্লা, আব্দুল মাজেদ গাজি, খন্দকার আব্দুল ওহাব ও মো. রেজাউল করিম।

পরবর্তীতে বিকেল সারে চারটায় উপজাতীয় জনগোষ্ঠির অংশগ্রহণে বাসন্তী চাকমার উষ্কানিমূলক বক্তব্য প্রত্যাহার এবং জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবিতে মানববন্ধন আয়োজন করা হয়। এসময় বক্তব্য রাখেন আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী বাবুল চৌধুরী।

তিনি বলেন পাহাড়ে পাহাড়ি বাঙালিদের সম্প্রীতি নষ্ট করার এই অপচেষ্টা কোনদিন সফল হতে দেয়া হবে না। এ সময় উত্তেজিত জনতা বাসন্তী চাকমার কুশপুত্তলিকা দাহ করেন।

২৬ ফেব্রুয়ারি  জাতীয় সংসদে বাসন্তী চাকমার বিতর্কিত বক্তব্যের পরপরই পুরো পার্বত্য চট্টগ্রাম এ তীব্র অসন্তোষ এর সৃষ্টি হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাসন্তি চাকমা, মানববন্ধন, লক্ষ্মীছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + sixteen =

আরও পড়ুন