parbattanews

বিশ্বকাপ দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি ভারত

চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ বৃহস্পতিবার মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড। ম্যাচটি অনুষ্ঠিত হবে অ্যাডিলেড ওভালে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে তিনবার মুখোমুখি হয়েছে ভারত ও ইংল্যান্ড। এর মাঝে দুবার বিজয়ী হাসি হেসেছে ভারত, বাকি একবার জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। আর বিশ্বকাপসহ ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে মোট ২২ বার মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে ভারতের ১২ জয়ের বিপরীতে ইংল্যান্ডের জয়ের সংখ্যা ১০টি।

এবারের আসরে পাকিস্তানের মতো ইংল্যান্ডের সেমিফাইনালে ওঠাও ছিলো বেশ নাটকীয়। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে শুভ সূচনা করলেও বৃষ্টিবিঘ্নিত পরবর্তী ম্যাচে আয়ারল্যান্ডের কাছে হেরে বসে ক্রিকেটের অন্যতম শক্তিশালী দলটি। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটিও বৃষ্টির কারণ বাতিল হলে ঝুলে যায় ইংল্যান্ডের সেমিফাইনালে উঠার স্বপ্ন। তবে শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা হারিয়ে সেমিফাইনালে উঠে আসে গতবারের সেমিফাইনালিস্টরা। ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে হয়েছে এ গ্রুপের রানারআপ।

অন্যদিকে ভারত যে সেমিফাইনাল খেলবে তা অনেকটা নিশ্চিতই ছিল। প্রথম ও দ্বিতীয় ম্যাচে পাকিস্তান ও নেদারল্যান্ডসকে হারিয়ে দারুণ সূচনা করে টিম ইন্ডিয়া। এরপর অবশ্য দক্ষিণ আফ্রিকার কাছে পরাজয় স্বীকার করতে হয়। পরের ম্যাচে বাংলাদেশকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত করে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারত। শেষ ম্যাচে জিম্বাবুয়েকেও হারিয়ে ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে আসে বিরাট কোহলির দল।

Exit mobile version