বিশ্বকাপ ব্যর্থতায় জার্মানির টিম ডিরেক্টর অলিভিয়ের বিয়েরহফের পদত্যাগ

fec-image

ফুটবল বিশ্বকাপে ব্রাজিলের পর অন্যতম দ্বিতীয় সফল দল জার্মানি। সেই যে ২০১৪ বিশ্বকাপে ট্রফি জিতেছে, তার পর থেকে জার্মানদের ফুটবল সূর্য যেন কালো মেঘে ঢাকা।

জার্মানি টানা দুই বিশ্বকাপেই গ্রুপ পর্বে বিদায় নিয়েছে। নিকট অতীতে তাদের এমন লজ্জার রেকর্ড খুঁজে পাওয়া দুষ্কর! টানা ব্যর্থতায় প্রথম বলির ঘটনা ঘটলো জার্মান ফুটবলে। এ কারণেই পদত্যাগ করেছেন জার্মানির টিম ডিরেক্টর অলিভিয়ের বিয়েরহফ।

সাবেক জার্মান খেলোয়াড় বিয়েরহফ ১৮ বছর এই পদটা অলঙ্কৃত করেছেন। তাতে সাফল্য যেমন ছিল, ছিল হতাশাও। টানা দুই বিশ্বকাপে জার্মানির ছিটকে যাওয়া আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে তার ব্যর্থতা। তাতে ভীষণ সমালোচিতও হচ্ছিলেন। মেয়াদের আর দুই বছর বাকি থাকলেও শেষ পর্যন্ত পদ ছাড়তে রাজি হয়েছেন তিনি। সর্বশেষ বিশ্বকাপ জয়ের পথে অন্যতম অবদান ছিল বিয়েরহফের। টানা ব্যর্থতা অবশ্য সেই অবদানকে ভুলিয়ে দিচ্ছে না।

জার্মান ফুটবল সংস্থা ডিএফবির প্রেসিডেন্ট বের্নড নুয়েনডরফ বলেছেন, ‘কিছু টুর্নামেন্টে হয়তো লক্ষ্য অর্জিত হয়নি। কিন্তু বড় বড় সাফল্যে তার কথা সব সময় সম্পৃক্ত থাকবে। বিশেষ করে ব্রাজিল বিশ্বকাপ সাফল্যের কথা এলে তার নাম আসবেই।’

রাশিয়া বিশ্বকাপেই সূচিত হয় জার্মান ফুটবলের অন্ধকার অধ্যায়। ৮০ বছরের ইতিহাসে সেবারই প্রথম গ্রুপ পর্বে ছিটকে যাওয়া। তাও আবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে। এবার তো জাপানের কাছে হেরে বিশ্বকাপের অন্যতম অঘটনের জন্ম দিয়ে টুর্নামেন্ট শুরু। স্পেনের সঙ্গে ড্র করে কোস্টারিকাকে হারিয়েও নকআউটের দরজা খুলতে পারেনি। গ্রুপ পর্বে বিদায় নিয়েছে টানা দ্বিতীয়বারের মতো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন