বিশ্বসেরার তালিকায় সউদী আরবের ১৫টি বিশ্ববিদ্যালয়

fec-image

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিভিন্ন শাখায় সউদী আরবের ১৫টি ইউনিভার্সিটি স্থান পেয়েছে। এর আগে এই তালিকায় ছয়টি সউদী বিশ্ববিদ্যালয়ের নাম ছিল। সেরা একাডেমির এই তালিকা সাংহাই র‌্যাঙ্কিং নামে পরিচিত। সউদী বিশ্ববিদ্যালয়গুলো ১১টি বৈজ্ঞানিক শাখায় স্বীকৃত ছিল, তারা আরো ভালো অবস্থানে যাওয়ার জন্য প্রতিযোগিতা করছিল।

শীর্ষ ৫০টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সউদী আরবের ১৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ১৫তম ইন্টারন্যাশনাল সেন্টার ইন এনার্জি সায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে কিং আবদুল্লাহ ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি। আর ২৪তম ওয়ার্ল্ড ন্যানোসায়েন্স অ্যান্ড টেকনোলজি অর্জন করেছে কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়। সাংহাই র‌্যাঙ্কিং বলেছে, ২০২২ সালে করা তাদের এই তালিকা ‘বিষয় অনুসারে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোর সবচেয়ে সম্পূর্ণ এবং নিরপেক্ষ র‌্যাঙ্কিং।’

চলতি বছর লিগ টেবিলে প্রাকৃতিক বিজ্ঞান, প্রকৌশল, জীবন বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান-সহ ৫৪টি বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করা হয়েছে। র‌্যাঙ্কিংয়ে এখন ৯৬টি দেশ এবং অঞ্চলের পাঁচ হাজার থেকে ১৮০০টিরও বেশি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে। বৈজ্ঞানিক গবেষণার মান বিচার করে আরব বিশ্বে প্রথম স্থান দখল করেছে সউদী আরব। আর বিশ্বে ৩০তম। ২০২২ সালের এই র‌্যাঙ্কিংয়ে অংশ নিয়েছিল ২৬টি সউদী বিশ্ববিদ্যালয়। আর ২০১৮ সালে অংশগ্রহণ করেছিল ১৬টি বিশ্ববিদ্যালয়। এছাড়া কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সউদী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০১৯ সালে ছিল নয়টি। এখন তা বেড়ে ১৬-তে পৌঁছেছে। ২০২২ সালের টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে সউদী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫-তে উন্নীত হয়েছে। ২০১৯ সালে ছিল ছয়টি। আর উদীয়মান সউদী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২০২২ সালের টাইমস ইন্টারন্যাশনাল র‌্যাঙ্কিংয়ে ১২-তে উন্নীত হয়েছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল তিনটি।

আরব নিউজ
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + seven =

আরও পড়ুন