বিশ্ব পর্যটন দিবসে বিশেষ তথ্যচিত্র

fec-image

আজ (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস। এ উপলক্ষে বিশেষ তথ্যচিত্র দেখাবে টেলিভিশন চ্যানেল দীপ্ত। এর নাম ‘আওয়ার রোড টু ফ্রিডম’।  হেরিটেজ ট্র্যাভেলার এলিজা বিনতে এলাহি নির্মাণ করেছেন এটি। ২০ মিনিটের এ কাজটিতে তিনি তুলে ধরেছেন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত স্থানগুলোকে, যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বিশেষ গুরুত্ব বহন করে।

এতে উঠে এসেছে বঙ্গবন্ধুর জন্মস্থান ও সমাধিক্ষেত্র টুঙ্গীপাড়া, সংবিধান প্রণয়নের স্মৃতি বহনকারী টাঙ্গাইলের মধুপুর বনের দোখলা রেস্ট হাউজ, মেহেরপুরের মুজিবনগর কমপ্লেক্স, কেন্দ্রীয় জেলখানা, ৭ মার্চের সোহরাওয়ার্দী উদ্যানসহ জাতির জনক আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন স্থানের ইতিহাস আর পর্যটনের গুরুত্ব।

দীপ্ত টিভি জানায়, আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহনকারী এই ঐতিহাসিক স্থানগুলো পর্যটনের আওতায় এনে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে ‘আওয়ার রোড টু ফ্রিডম’ তথ্যচিত্রটি। সেই সঙ্গে ওই স্থানগুলো রাষ্ট্রীয়ভাবে রক্ষণাবেক্ষণের ওপরও গুরুত্বারোপ করা হয়েছে এতে।

এটি দেখানো হবে ২৭ সেপ্টেম্বর বিকাল সাড়ে পাঁচটায়।

উল্লেখ্য, এলিজা বিনতে এলাহী ইতোমধ্যে বিশ্বের ৪৯টি দেশ ও বাংলাদেশের ৬৪টি জেলা ভ্রমণের পাশাপাশি দেশে হেরিটেজ ট্র্যাভেল নিয়ে কাজ করছেন। বাংলাদেশের ঐতিহাসিক ঘটনা, স্থান ও ব্যক্তিত্ব নিয়ে ভবিষ্যতে আরও তথ্যচিত্র নির্মাণের ইচ্ছা আছে এই পর্যটকের।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চ্যানেল দীপ্ত, বিশ্ব পর্যটন দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 10 =

আরও পড়ুন