parbattanews

বৃষ্টি কমে আবারও আসতে পারে তাপপ্রবাহ

দেশের অধিকাংশ জায়গাতেই শনিবার(২৭ মে) ঝড়বৃষ্টি হয়েছে। দুপুর ১২টার দিকে রাজধানীতে ৫৬ কিলোমিটার গতির কালবৈশাখীও রেকর্ড করে আবহাওয়া অধিদপ্তর। এ সময় দেশে বজ্রপাতে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
তবে আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামীকাল (রবিবার) থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে। ফলে তাপমাত্রা বাড়বে। চলতি মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুর দিকে আরেকটি তাপপ্রবাহের আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘রবিবার (২৮ মে) থেকে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে এবং তাপমাত্রা বাড়তে শুরু করবে। আগামী কিছুদিন তাপমাত্রা বাড়ার এই প্রবণতা অব্যাহত থাকবে।
এ মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুর দিকে একটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ আসতে পারে।’ সোম ও মঙ্গলবার বৃষ্টিপাত কমে আসার এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। পরের পাঁচ দিনে তাপমাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের আট বিভাগের ৩৭ অঞ্চলে হালকা থেকে ভারি বৃষ্টিপাত হয়েছে।
সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাদারীপুরে, ৮২ মিলিমিটার। এ ছাড়াও সিলেটের শ্রীমঙ্গলে ৫৯ মিলিমিটার, ফরিদপুরে ৪৪ মিলিমিটার ও খুলনায় ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
শনিবার (২৭ মে)দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস।
Exit mobile version